কোভিড-১৯ সংক্রমণের কয়েক মাসের মধ্যে মানসিক রোগের ঝুঁকি বাড়াতে পারে: গবেষণা 


mental health



মার্কিন যুক্তরাষ্ট্রে পরিচালিত একটি সমীক্ষা অনুসারে, SARS-CoV-2 ভাইরাসে সংক্রমণের পর মাসগুলিতে COVID-19 একটি মানসিক ব্যাধি হওয়ার ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে। মার্কিন যুক্তরাষ্ট্রের ওরেগন স্টেট ইউনিভার্সিটির (ওএসইউ) গবেষকরা দেখেছেন যে কোভিড-১৯ রোগীদের সংক্রমণের পর চার মাসে মানসিক ব্যাধি হওয়ার ঝুঁকি প্রায় 25 শতাংশ বেড়েছে, অন্য ধরনের শ্বাসযন্ত্রের সংক্রমণে আক্রান্ত ব্যক্তিদের তুলনায়।




ওয়ার্ল্ড সাইকিয়াট্রি জার্নালে প্রকাশিত এই ফলাফলটি কোভিড-পরবর্তী রোগীদের মধ্যে মানসিক রোগ সংক্রান্ত পূর্ববর্তী গবেষণাকে সমর্থন করে, যদিও বর্তমান গবেষণায় আগের গবেষণার তুলনায় একটি ছোট প্রভাব পাওয়া গেছে। গবেষণায় ন্যাশনাল COVID কোহর্ট কোলাবোরেটিভ (N3C) থেকে 46,610 জন কোভিড-19 পজিটিভ ব্যক্তিকে নিয়ন্ত্রণ করা রোগীদের সাথে মেলানোর জন্য ডেটা ব্যবহার করা হয়েছে যাদের একটি ভিন্ন শ্বাসযন্ত্রের সংক্রমণ ধরা পড়েছে যাতে তারা তুলনা করতে পারে কিভাবে COVID-19 রোগীদের মানসিক স্বাস্থ্যকে বিশেষভাবে প্রভাবিত করেছে। গবেষকরা দুই সময়ের জন্য মানসিক রোগ নির্ণয়ের হার দেখেছেন: রোগীদের কোভিড নির্ণয়ের 21 থেকে 120 দিন পর্যন্ত এবং রোগ নির্ণয়ের 120 থেকে 365 দিন পর্যন্ত, পূর্বের কোনো মানসিক রোগ নেই এমন রোগীদের মধ্যে সীমাবদ্ধ।




তারা দেখেছে যে কোভিড -19 রোগীদের শ্বাসযন্ত্রের অন্যান্য সংক্রমণের জন্য 3.0 শতাংশের তুলনায় একটি মানসিক ব্যাধি বিকাশের হার 3.8 শতাংশ ছিল। 0.8 শতাংশ পার্থক্যের পরিমাণ প্রায় 25 শতাংশ আপেক্ষিক ঝুঁকি বাড়ায়, গবেষকরা বলেছেন। তারা উদ্বেগজনিত ব্যাধি এবং মেজাজের ব্যাধিগুলির দিকে বিশেষভাবে দেখেছিল এবং উদ্বেগজনিত ব্যাধিগুলির ঝুঁকিতে একটি ছোট কিন্তু উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে এবং মেজাজের ব্যাধিগুলির ঝুঁকিতে কোনও পরিবর্তন হয়নি। বৃহৎ নমুনার আকার এবং এই তথ্যটি যে সমগ্র মার্কিন যুক্তরাষ্ট্র থেকে আঁকেছে তা গবেষকদের কোভিড-পরবর্তী পার্শ্ব প্রতিক্রিয়াগুলির জন্য একটি অনন্য উইন্ডো দিয়েছে, গবেষণার সহ-লেখক লরেন চ্যান বলেছেন, ওএসইউ-এর কলেজ অফ পাবলিক হেলথ অ্যান্ড হিউম্যান সায়েন্সেস-এর পুষ্টি বিষয়ে পিএইচডি ছাত্র। .




ফলাফলগুলি কোভিড সংক্রমণের পরে মানসিক স্বাস্থ্যের উদ্বেগগুলি মোকাবিলার ক্ষেত্রে রোগী এবং স্বাস্থ্যসেবা প্রদানকারী উভয়েরই আরও সক্রিয় হওয়ার প্রয়োজনীয়তার উপর জোর দেয়, তিনি বলেছিলেন। "কভিড-এ আক্রান্ত ব্যক্তিদের জন্য, আপনি যদি উদ্বেগ বোধ করেন, আপনি যদি মানসিক দৃষ্টিকোণ থেকে জীবনযাত্রার মধ্যে কিছু পরিবর্তন দেখতে পান, তবে আপনার জন্য কিছু সাহায্য নেওয়া সম্পূর্ণ উপযুক্ত," চ্যান বলেছিলেন। "এবং আপনি যদি একজন যত্ন প্রদানকারী হন তবে আপনাকে সক্রিয়ভাবে থাকতে হবে এবং সেই মানসিক অবস্থার জন্য স্ক্রীন করা শুরু করতে হবে এবং তারপরে সেই রোগীদের সাথে অনুসরণ করতে হবে," তিনি যোগ করেছেন।



গবেষকরা উল্লেখ করেছেন যে COVID-19-এ আক্রান্ত প্রত্যেক একক ব্যক্তির এই ধরণের সমস্যা হবে না, তবে নিজেদের বা তাদের আশেপাশের অন্যদের যত্ন নেওয়া উচিত। "মার্কিন যুক্তরাষ্ট্রে কোভিড এবং স্বাস্থ্যসেবার বৃহত্তর প্রেক্ষাপটে, যত্ন নেওয়ার জন্য লোকেদের সংখ্যা বৃদ্ধি, বিশেষত মানসিক যত্ন, এমন একটি সিস্টেমে আরও চাপ সৃষ্টি করবে যা ইতিমধ্যে সর্বাধিক ক্ষমতায় প্রসারিত হয়েছে, চ্যান বলেছিলেন।" "আমাদের ইতিমধ্যে ছিল একজন পেশাদারের সাথে কাজ করার জন্য চিহ্নিত করার চেষ্টা করার জন্য সংগ্রাম করে, এবং আমরা লোকেদের তাদের প্রয়োজনীয় যত্ন পেতে অসুবিধার সম্মুখীন হতে যাচ্ছি," তিনি যোগ করেছেন।