Agnipath Scheme: বিক্ষোভের জের, অগ্নিপথ প্রকল্প নিয়ে একাধিক নয়া ঘোষনা কেন্দ্রের

Agnipath Scheme: অগ্নিপথ প্রকল্প নিয়ে একাধিক নয়া ঘোষনা কেন্দ্রের 



Agnipath scheme



অগ্নিপথ প্রকল্পের (Agnipath Scheme) ঘোষণার পরেই দেশজুড়ে আন্দোলনের জের অগ্নিপথ প্রকল্প (Agnipath Scheme) নিয়ে একাধিকবার ঘোষণা কেন্দ্রের। অগ্নিপথ প্রকল্পের ঘোষনার পর ঊর্ধ্ব বয়সসীমা ২১ থেকে বাড়িয়ে ২৩ করা হয়। এরপর, স্বরাষ্ট্রমন্ত্রকের (Home Minister) তরফে বিবৃতি দিয়ে জানিয়ে দেওয়া হয় অগ্রাধিকার পাবে অগ্নিবীররা (Aghnibir)। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Home Minister Amit Shah) স্পষ্ট করে জানান যে অগ্নিপথ যোজনার (Agnipath scheme) অধীনে, সেনাবাহিনীর তিনটি শাখায় চার বছর কাজ করার পরে, অগ্নিবীরদের জন্য সুযোগ থাকবে। তিনি জানিয়েছেন, স্বরাষ্ট্র মন্ত্রক (Ministry of Home Affairs) সিদ্ধান্ত নিয়েছে যে অগ্নিবীরদের তাদের মেয়াদ শেষ হওয়ার পরে কেন্দ্রীয় বাহিনী এবং আসাম রাইফেলে নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে।




তারপরেও কমেনি বিক্ষোভের আঁচ। অগ্নিপথ প্রকল্পের বিরোধিতায় দেশের বিভিন্ন প্রান্তে চলছে আন্দোলন। আর সেই আন্দোলনে রেলসহ নষ্ট হচ্ছে একাধিক সরকারি সম্পত্তি। এমনকি পুলিশের গাড়িতেও আগুন লাগিয়ে দেওয়ার ঘটনা সামনে এসেছে। অগ্নিপথ প্রকল্পের বিরোধিতায় বিহার ছাড়াও উত্তরপ্রদেশ, হরিয়ানা, তেলঙ্গানা, দিল্লি-সহ দেশের ১৩টি রাজ্যে হিংসা ছড়িয়েছে। দেশজুড়ে অগ্নিপথ প্রকল্পের বিরোধীতায় উত্তাল অবস্থা।




অগ্নিপথ বিতর্কের মাঝেই স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে সংরক্ষণ নিয়ে আরও ঘোষনা করা হয়েছে, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক, কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনী এবং অসম রাইফেলসে অগ্নিবীরদের জন্য ১০ শতাংশ সংরক্ষণের সিদ্ধান্ত নিয়েছে। কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনী এবং অসম রাইফেলসে বয়সের নির্ধারিত ঊর্ধ্বসীমায় ৩ বছর ছাড় এছাড়াও, অগ্নিবীরদের প্রথম ব্যাচের জন্য বয়সের নির্ধারিত ঊর্ধ্বসীমা ৫ বছরের জন্য শিথিল করা হয়েছে।





আবার, অগ্নিবীরদের (Agnibir) জন্য নতুন ঘোষণা করে প্রতিরক্ষা মন্ত্রকের। প্রতিরক্ষামন্ত্রী (Defence Minister) রাজনাথ সিংকে (Rajnath Singh) উদ্ধৃত করে ট্যুইটে (Tweet) জানানো হয়েছে, ৪ বছরের মেয়াদ শেষে সেনাবাহিনীতে (Army) চাকরি (Job) না থাকলেও অগ্নিবীর হিসেবে আজীবন পরিচয় দিতে পারবেন প্রশিক্ষিতরা। পাশাপাশি যেকোনো সরকারি চাকরিতে অগ্রাধিকার থাকবে বলেও জানানো হয়েছে। চাকরি ছাড়া অন্য কোনও জীবিকা বেছে নিলে অগ্নিবীররা তুলনামূলক কম সুদে ঋণ পাবেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ