World No Tobacco Day: তামাক ত‍্যাগ করুন, সুস্থ পরিবেশ গড়ুন, বিশ্ব তামাক দিবসে জানুন দিনটির গুরুত্ব ও ইতিহাস

World No Tobacco Day



প্রতি বছর ৩১ মে বিশ্ব তামাকমুক্ত দিবস (World No Tobacco Day) পালিত হয়। দিবসটি 1987 সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সদস্য দেশগুলি দ্বারা নির্ধারণ করা হয়েছিল। এই দিবসের মূল লক্ষ্য হল তামাকের ক্ষতিকর প্রভাব, এটি যে রোগ হতে পারে এবং প্রতিরোধযোগ্য ব্যবস্থা সম্পর্কে সচেতনতা তৈরি করা।



এই দিনে, তামাক ব্যবহারের বিপদ, তামাক প্রস্তুতকারকদের ব্যবসায়িক অনুশীলন এবং তামাক মহামারী মোকাবেলায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার পদক্ষেপের প্রতি বিশ্বব্যাপী দৃষ্টি আকর্ষণ করা হয়। স্বাস্থ্যকর জীবনযাপনের জন্য তারা কী করতে পারে সে সম্পর্কে মানুষকে শিক্ষিত করার জন্য যথাযথ গুরুত্ব দেওয়া হয়।



এই বছর, ডব্লিউএইচও এবং বেশ কয়েকটি স্বাস্থ্য চ্যাম্পিয়নের দিকে মনোনিবেশ করবে তামাক যেভাবে আমাদের বসবাসের পরিবেশের ক্ষতি করে তা তুলে ধরা।



এই বছর তামাক দিবসে বিশ্বব্যাপী প্রচারাভিযান বিষাক্ত বর্জ্য উৎপাদনে চাষ, উৎপাদন এবং বিতরণ সহ সমগ্র তামাক চক্রের পরিবেশগত প্রভাব সম্পর্কে সচেতনতা বৃদ্ধির উপর দৃষ্টি নিবদ্ধ করবে।



এটি তামাক শিল্পের সুনামকে সবুজ ধোয়ার চেষ্টা করার উপায়গুলিও তুলে ধরবে৷



ডব্লিউএইচও মহাপরিচালক - টেড্রোস আধানম ঘেব্রেইসাসের (WHO Director General - Tedros Adhanom Ghebreyesus) মতে, ধূমপায়ীদের করোনভাইরাসজনিত গুরুতর রোগ এবং এমনকি মৃত্যুর ঝুঁকি 50 শতাংশ পর্যন্ত বেশি।



স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের (Ministry of Health and Family Welfare) মতে, তামাকের ব্যবহার হৃদরোগ, ক্যান্সার, দীর্ঘস্থায়ী ফুসফুসের রোগ এবং ডায়াবেটিস সহ চারটি বড় অসংক্রামক রোগের কারণ হতে পারে।



ওয়ার্ল্ড হেলথ অ্যাসেম্বলি 1987 সালে WHA40.38 রেজোলিউশন (Resolution WHA40.38) পাস করে। রেজোলিউশনে 7 এপ্রিল, 1988কে 'বিশ্ব ধূমপান মুক্ত দিবস' হিসেবে ঘোষণা করার আহ্বান জানানো হয়।



WHA42.19 রেজোলিউশন অবশেষে 1988 সালে পাস হয়েছিল যা প্রতি বছর 31 মে বিশ্ব তামাকমুক্ত দিবস উদযাপনের আহ্বান জানায়।



বিশ্ব তামাকমুক্ত দিবস প্রতি বছর ভিন্ন ভিন্ন থিমে (Theme of World No Tobacco Day) পালিত হয়। লোকটির উদ্দেশ্য হল যেকোন ধরনের তামাক ব্যবহার এবং প্যাসিভ ধূমপানের সংস্পর্শে আসা ক্ষতিকর প্রভাব সম্পর্কে সচেতনতা তৈরি করা।



এ বছর বিশ্ব তামাকমুক্ত দিবসের প্রতিপাদ্য ‘পরিবেশ রক্ষা’ (‘Protect the environment'.)।