Teacher Recruitment: SET-NET -র ধাঁচে SSC! রাজ‍্য শিক্ষক নিয়োগে একাধিক পরিবর্তন! 

SSC SYLLABUS



দীর্ঘ ছয় বছর ধরে নেই নিয়োগ। ফলে বিপুল পরিমাণ শূন‍্যপদ সৃষ্টি হয়েছে রাজ‍্য শিক্ষক নিয়োগে। জানা যাচ্ছে নবম-দশম স্তরে ১৪ হাজার শূন্যপদ তৈরি হয়েছে। অন্যদিকে একাদশ-দ্বাদশ স্তরে ৬ হাজারের মত শূন্যপদ তৈরি হয়েছে। ফলে এই স্তর মিলিয়ে মোট ২০ হাজার শূন্যপদ তৈরি হয়েছে।



এদিকে নিয়োগ নিয়মেও পরিবর্তন আনতে চলেছে রাজ‍্য। জানা যাচ্ছে, সেট-নেটের ধাঁচেই হবে নিয়োগ। ফিরছে একাডেমিক নম্বর। যদিও এখনো বিজ্ঞপ্তি প্রকাশ হয়নি। খুব শীঘ্রই বিজ্ঞপ্তি প্রকাশ হবে বলে জানা যাচ্ছে। 



একনজরে দেখেনিন নতুন নিয়ম-

নেট, সেটের ধাঁচেই এ বার স্কুল সার্ভিস কমিশন শিক্ষক নিয়োগ করবে।


কাউন্সিলিংয়ের প্রক্রিয়াতেও বদল আনা হবে।

প্রিলিমিনারি পরীক্ষা ১০০ নম্বরের হবে। OMR শিটে নেওয়া হবে এই পরীক্ষা।

প্রিলিমিনারি পরীক্ষাতে উত্তীর্ণ হলেই সাবজেক্টের পরীক্ষা দিতে পারবেন চাকরিপ্রার্থীরা। সাবজেক্টের পরীক্ষাও হবে ১০০ নম্বরের OMR শিটে। 

২০২০ সালের যে আইন মেনে স্কুল সার্ভিস কমিশন সাঁওতালি ভাষায় শিক্ষক নিয়োগ করেছিল, সেই আইনের বদল করে ইন্টারভিউ ফিরিয়ে আনা হচ্ছে। ইন্টারভিউ হবে ১০ নম্বরের।


ফিরছে অ্যাকাডেমি নম্বর। নিয়োগ প্রক্রিয়ায় দেখা হবে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, স্নাতক স্তরের প্রাপ্ত নম্বর।

লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হয়ে চাকরিপ্রার্থীদের কীভাবে ক্লাস নিতে হবে, ছাত্র-ছাত্রীদের তা ক্লাসরুমে দেখাতে হবে। তার জন্য বিশেষ নম্বর বরাদ্দ থাকবে বলেই জানা যাচ্ছে।




জানা যাচ্ছে, খুব শীঘ্রই গোটা নিয়োগ সংক্রান্ত আইন চূড়ান্ত করে কমিশন পাঠাবে স্কুল শিক্ষা দফতরের চূড়ান্ত অনুমোদনের জন্য। অনুমোদন হলেই বিজ্ঞপ্তি আকারে তা জানাবে কমিশন। এর আগে বৃহস্পতিবার শিক্ষক নিয়োগের কথা জানিয়েছে কমিশন।