Latest Online Bengali News Portal

Click Here

Breaking

Sunday, May 15, 2022

Voter List থেকে নাম বাদ যেতে পারে, যদি Aadhaar Link না করান, জেনে নিন সহজ উপায়

নিজেই ভোটার কার্ডের সাথে আধার লিঙ্ক-Aadhaar with Voter ID link



aadhaar and voter link


নয়াদিল্লি: বিধানসভা নির্বাচন 2022 এর আগে, কেন্দ্রীয় মন্ত্রিসভা নির্বাচনী সংস্কার সংক্রান্ত একটি বিল সংস্কার করেছে, যার মধ্যে একাধিক তালিকাভুক্তির মূলোৎপাটন করার জন্য ভোটার আইডি কার্ডগুলিকে আধারের সাথে লিঙ্ক করার ব্যবস্থা করা হয়েছে।


২০ ডিসেম্বর লোকসভায় (Lok Sabha) আধারের (Aadhar) সঙ্গে ভোটার কার্ডের (Voter Card) সংযুক্তিকরণ বিল পেশ করেন কেন্দ্রীয় মন্ত্রী কিরেন রিজিজু (Kiren Rijiju)। শুধু আধার-ভোটার কার্ড সংযুক্তিরকণই নয়, নির্বাচন কমিশনের ক্ষমতা বৃদ্ধি, ভোটার তালিকায় নাম নথিভুক্ত করার সুযোগ বৃদ্ধি সহ একাধিক প্রস্তাব দেওয়া হয়েছে ওই খসড়া বিলে। আরও পড়ুনঃ মেয়ের বিয়েতে খরচের টেনশন থাকবে না, এই সরকারি প্রকল্প থেকে পাওয়া যাবে লক্ষাধিক টাকা


বিলের খসড়ায় বলা হয়েছে যে, ভোটার তালিকায় একই নামের পুণরাবৃত্তি ও ভুয়ো ভোট রুখতে ভোটার পরিচয়পত্রের সঙ্গে আধার কার্ড যুক্ত করা হবে। শুধু তাই নয়, ভোটার তালিকাকেও আধার কার্ডের সঙ্গে যুক্ত করার প্রস্তাব রয়েছে বিলে। তবে আপাতত, এই সংযুক্তিকরণকে ঐচ্ছিক বলেই পেশ করা হয়েছে। তবে বিদায়ী মুখ্য নির্বাচন কমিশনার সুশীল চন্দ্র এক বক্তব্যে জানিয়েছেন- " কোন নাগরিক যদি ভোটার কার্ডের সাথে আধার লিঙ্ক না করান, তবে তার যথার্থ সঙ্গত কারন জানাতে হবে। কারন সঙ্গত না হলে ভোটার লিস্ট থেকে ব্যক্তির নাম বাদ যেতে পারে।"


বিল অনুযায়ী ন্যাশনাল ভোটার সার্ভিস পোর্টাল (National Voter Service Portal), এসএমএস (SMS) বা ফোনের (Mobile) মাধ্যমে বুথ-লেভেল অফিসারদের (BLO) কাছে গিয়ে ভোটার আইডি কার্ডের সাথে তাদের আধার লিঙ্ক করতে পারেন।




জাতীয় ভোটার পরিষেবা পোর্টালের (National Voter Service Portal) মাধ্যমে একটি ভোটার আইডি কার্ডের সাথে আধার লিঙ্ক করতে পারবেন নিজেই। জেনে নিন কীভাবে-


ধাপ 1: https://voterportal.eci.gov.in এ যান


ধাপ 2: মোবাইল নম্বর, ইমেল আইডি, ভোটার আইডি নম্বর ব্যবহার করে পোর্টালের মাধ্যমে লগইন করুন এবং পাসওয়ার্ড লিখুন। আরও পড়ুনঃ 10 টাকার কয়েন (10 rupee coin) নিয়ে প্রেস বিজ্ঞপ্তি জারি করলো রিজার্ভ ব্যাঙ্ক


ধাপ 3: পরবর্তীতে রাজ্য, জেলা এবং ব্যক্তিগত বিবরণ যেমন নাম, জন্ম তারিখ এবং পিতার নাম প্রদান করুন।


ধাপ 4: এখন অনুসন্ধান বোতামে ক্লিক করুন যদি প্রবেশ করা বিশদগুলি সঠিকভাবে সরকারের ডাটাবেসের সাথে মানানসই হয়, যাতে বিবরণগুলি স্ক্রিনে প্রদর্শিত হবে।


ধাপ 5: স্ক্রিনের বাম দিকে উপলব্ধ 'ফিড আধার নং' বিকল্পে ক্লিক করুন।


ধাপ 6: আধার কার্ড, আধার নম্বর, ভোটার আইডি নম্বর, নিবন্ধিত মোবাইল নম্বর এবং/অথবা নিবন্ধিত ইমেল ঠিকানায় উপস্থিত নামটি পূরণ করতে একটি পপ-আপ পৃষ্ঠা দেখানো হবে।


ধাপ 7: সমস্ত বিবরণ উল্লেখ করার পরে, তারপর একবার ডেটা ক্রস-চেক করুন এবং সাবমিট বোতামে ক্লিক করুন।


ধাপ 8: অবশেষে, সফলভাবে নিবন্ধিত হয়েছে বলে দেখানো হবে।




এছাড়াও-
SMS এর মাধ্যমে একটি ভোটার আইডি কার্ডের সাথে আধার লিঙ্ক করুন:


ধাপ 1: আপনার ফোন টেক্সট বার্তা খুলুন


ধাপ 2: 166 বা 51969 নম্বরে একটি এসএমএস পাঠান






ফোনের মাধ্যমে ভোটার আইডি কার্ডের সাথে আধার লিঙ্ক করুন:


ধাপ 1: আপনি আপনার ভোটার আইডির সাথে আধার লিঙ্ক করতে কল সেন্টারে কল করতে পারেন।


ধাপ 2: সকাল 10 টা থেকে বিকাল 5 টা পর্যন্ত খোলা থাকবে ফোন লাইন, 1950 ডায়াল করুন।


ধাপ 3: লিঙ্ক করতে আপনার ভোটার আইডি কার্ড নম্বর এবং আধার নম্বর শেয়ার করুন।


8 comments: