Digital advertising : নতুন আইনে ব্যবহারকারী, কোম্পানি এবং কন্টেন্ট ক্রিয়েটররাই ক্ষতিগ্রস্ত হবে- google
গুগল, ফেসবুকসহ (google, facebook) বড় বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর বিজ্ঞাপন (Digital advertising) ব্যবসা ভাঙতে সিনেটে নতুন বিল এনেছেন মার্কিন আইনপ্রণেতারা।
গুগল এবং ফেসবুক (google, facebook) সহ বড় প্রযুক্তি এবং সামাজিক মিডিয়া সংস্থাগুলি ডিজিটাল বিজ্ঞাপন (Digital advertising) থেকে তাদের আয়ের 80 থেকে 90 শতাংশ পায়। গুগল একাই ২০২১ অর্থবছরে ২০,৯৪৯ মিলিয়ন ডলার আয় করেছে। 'ডিজিটাল বিজ্ঞাপনে স্বচ্ছতা এবং প্রতিযোগিতা' (Transparency and competition in digital advertising) নামে বিলটি ডেমোক্র্যাট এবং রিপাবলিকান উভয় আইন প্রণেতাদের দ্বারা সমর্থিত হয়েছে। এটি আমেরিকার 16 টি রাজ্য থেকে সমর্থন পেয়েছে।
অন্যদিকে গুগলের (google) দাবি, এই আইন প্রণীত হলে শুধু ব্যবহারকারী, কোম্পানি এবং কন্টেন্ট ক্রিয়েটররাই ক্ষতিগ্রস্ত হবে না, গোপনীয়তাও ঝুঁকির মুখে পড়তে পারে।
গুগল এবং ফেসবুকের (google, facebook) বিরুদ্ধে বহু বছর ধরে ব্যবসায়িক কার্যক্রমে তাদের একচেটিয়া ক্ষমতার অপব্যবহারের অভিযোগ রয়েছে। ডিজিটাল বিজ্ঞাপনের (Digital advertising) ভুল নীতি প্রতিযোগিতাকে ক্ষতিগ্রস্ত করছে।
প্রসঙ্গত গুগল যেমন অনলাইনে জিনিসের দাম ঠিক করে, নিলাম করে, তার বিজ্ঞাপনও দেখায়। এছাড়াও বিভিন্ন কোম্পানীর পণ্য বিক্রি করে এবং অন্যান্য কোম্পানীকে ক্রয় বিক্রয়ের বিজ্ঞাপনে সহায়তা করে। নতুন আইন করা হলে এ সব কাজ বিভিন্ন কোম্পানির মধ্যে বণ্টন করতে হবে। এর প্রভাব পড়বে ফেসবুকসহ আরও অনেক কোম্পানিতেও।