International Labour Day: আজ আন্তর্জাতিক শ্রমিক দিবস, জানুন ইতিহাস ও গুরুত্ব 

International Labour Day 2022




শ্রম দিবস বা আন্তর্জাতিক শ্রমিক দিবস প্রতি বছর 1 মে শ্রমিক শ্রেণীর অর্জন উদযাপনের জন্য পালন করা হয়। দিনটি, যাকে মে দিবসও বলা হয়, অনেক দেশে সরকারি ছুটির দিন হিসেবেও পালন করা হয়। এটি 1923 সালে ভারতে প্রাধান্য পায়।



যে দিনটি সম্পূর্ণভাবে শ্রমিক শ্রেণীর জন্য উৎসর্গ করা হয়। এটি বিভিন্ন দেশে বিভিন্ন দিবসে পালিত হয়। তবে, বেশিরভাগ দেশ 1 মে এটি পালন করেছে।



মার্কিন যুক্তরাষ্ট্রে, শ্রমিকদের একটি ইউনিয়ন 1886 সালে 16 ঘন্টা কাজের দিনের পরিবর্তে 8 ঘন্টা কর্মদিবসের জন্য সাধারণ ধর্মঘট ঘোষণা করেছিল। ভিড় নিয়ন্ত্রণে পুলিশ সদস্যরা গোলাবর্ষণ শুরু করে এবং এতে বহু শ্রমিক নিহত ও কয়েকজন আহত হয়।



এই ঘটনার পর একটি বিদেশী আন্দোলন শুরু হয় এবং এটি 1916 সাল পর্যন্ত নয় যে মার্কিন যুক্তরাষ্ট্র আট ঘন্টা কর্মদিবসকে স্বীকৃতি দিতে শুরু করে।



ভারতে প্রথম মে দিবস উদযাপন মাদ্রাজে (বর্তমানে চেন্নাই) হিন্দুস্তানের লেবার কিসান পার্টি দ্বারা 1 মে, 1923-এ আয়োজন করা হয়েছিল।



শ্রম দিবস সারা ভারতে বিভিন্ন শিরোনামে পালিত হয়, যার মধ্যে রয়েছে হিন্দিতে 'কামগার দিন' বা 'অন্তররাষ্ট্রীয় শ্রমিক দিবস', তামিলে 'উঝাওপালার নাল' এবং মারাঠিতে 'কামগার দিবস'।



উল্লেখ্য যে 1 মে 'মহারাষ্ট্র দিবস' এবং 'গুজরাট দিবস' হিসাবে পালিত হয় 1960 সালে যখন পূর্ববর্তী বোম্বে রাজ্য ভাষাগত লাইনে বিভক্ত হওয়ার পরে দুটি পশ্চিমাঞ্চলীয় রাজ্য রাষ্ট্রের মর্যাদা লাভ করে।



মে দিবস সমাজের জন্য এবং শ্রমিকদের অবদান ও আত্মত্যাগ উদযাপন করে। মে দিবস 19 শতকের শেষের দিকে শ্রমিকদের সংগ্রাম এবং পরবর্তী ক্ষমতায়নের সমার্থক।


দিবসটির গুরুত্ব সেই সময় থেকে শুরু করে যখন মার্কিন যুক্তরাষ্ট্রের শ্রমিকরা কঠোর শ্রম আইন, শ্রমিকদের অধিকার লঙ্ঘন, খারাপ কাজের পরিস্থিতি এবং ভয়ঙ্কর কাজের সময়গুলির বিরুদ্ধে প্রতিবাদ শুরু করেছিল।



এই দিনে, কর্মক্ষেত্রে সমতার প্রয়োজনীয়তা বুঝতে শিক্ষার্থীদের সাহায্য করার জন্য প্রতিযোগিতার আয়োজন করা হয়।



দিবসটি স্মরণে আন্তর্জাতিক শ্রম সংস্থা বিভিন্ন অনুষ্ঠান ও কর্মসূচি পালন করে।