Latest Online Bengali News Portal

Click Here

Breaking

Monday, May 23, 2022

Income Tax 2022-23 : করদাতাদের এখন দিতে হবে অতিরিক্ত তথ্য, জারি নতুন আইটিআর ফর্ম

Income Tax 2022-23 : করদাতাদের এখন দিতে হবে অতিরিক্ত তথ্য, জারি নতুন আইটিআর ফর্ম

Income Tax 2022-23


আয়কর বিভাগ সম্প্রতি মূল্যায়ন বছরের 2022-23 ( FY 2021-22) এর জন্য নতুন ITR (Income Tax Return) ফর্ম প্রকাশ করেছে। আইটিআর ফর্ম 1 থেকে 6 পর্যন্ত সমস্ত ফর্মগুলি প্রায় গত বছরের মতোই। এসবে বড় ধরনের কোনো পরিবর্তন করা হয়নি। তবুও, আয়করদাতাদের এই বছর থেকে আইটিআর ফর্ম (Income Tax Return) পূরণ করার সময় কিছু অতিরিক্ত তথ্য দিতে হবে।




এই তথ্যগুলিতে পেনশনের উৎস, ইপিএফ অ্যাকাউন্ট থেকে প্রাপ্ত সুদ, জমি কেনা বা বিক্রির তারিখ এবং আরও অনেক তথ্য দিতে হবে। আপনি যদি এই পরিবর্তনগুলি সম্পর্কে সচেতন না হন তবে আপনি রিটার্ন ফর্ম (Income Tax Return) পূরণ করতে অসুবিধার সম্মুখীন হতে পারেন। অতএব, আইটিআর ফর্ম (Income Tax Return) পূরণ করার সময় এই পরিবর্তনগুলি জেনে নিতে ভুলবেন না।




পেনশনভোগীদের এখন ITR ফর্মে পেনশনের উৎস সম্পর্কে তথ্য দিতে হবে। আপনি যদি কেন্দ্রীয় সরকার থেকে পেনশন পাচ্ছেন তবে আপনাকে 'পেনশনার্স সিজি' বেছে নিতে হবে। রাজ্য সরকারকে পেনশনভোগীদের জন্য 'পেনশনার এসসি' বিকল্পটি বেছে নিতে হবে, পাবলিক সেক্টর কোম্পানির পেনশনভোগীদের জন্য 'পেনশনার PAYU' বিকল্পটি বেছে নিতে হবে। বাকি পেনশনভোগীদের 'পেনশনার অন্যান্য' বেছে নিতে হবে, যার মধ্যে EPF পেনশন অন্তর্ভুক্ত রয়েছে।


income tax 2022-23



যদি 1 এপ্রিল, 2021 থেকে 31 মার্চ, 2022-এর মধ্যে কোনো জমি কেনা বা বিক্রি করা হয়, তাহলে ক্যাপিটাল গেইনের অধীনে আইটিআর ফর্মে ক্রয় বা বিক্রির তারিখ উল্লেখ করতে হবে। এ ছাড়া প্রতি বছর জমি বা ভবন সংস্কারে ব্যয়ের তথ্যও দিতে হবে। দীর্ঘমেয়াদী মূলধন লাভে পৌঁছানোর জন্য এই ব্যয়টি বিক্রয় মূল্য থেকে বাদ দিতে হবে।




আপনি যদি এক বছরে EPF অ্যাকাউন্টে 2.5 লক্ষ টাকার বেশি জমা করেন, তাহলে অতিরিক্ত অবদানের উপর অর্জিত সুদের উপর ট্যাক্স দিতে হবে। আইটিআর ফর্মেও এই তথ্য দিতে হবে।




আপনার যদি বিদেশে কোনো সম্পদ থাকে বা বিদেশ থেকে কোনো সম্পদের ওপর লভ্যাংশ বা সুদ পেয়ে থাকেন, তাহলে এই তথ্যটি ITR ফর্ম-2 এবং ফর্ম-3-এ দিতে হবে।




যদি কোনও ব্যক্তিগত করদাতা দেশের বাইরে কোনও সম্পত্তি বিক্রি করে থাকেন তবে এই তথ্যটি নতুন আইটিআর ফর্মে দিতে হবে। এতে ক্রেতার ঠিকানা ও সম্পত্তির মতো তথ্য দিতে হবে।




নতুন আইটিআর ফর্মে বিদেশী অবসরকালীন সুবিধা অ্যাকাউন্টগুলির জন্য একটি পৃথক কলাম তৈরি করা হয়েছে। আপনার যদি এই অ্যাকাউন্ট থাকে এবং এটি থেকে আয় করেন তবে তার তথ্য এই বছর থেকে দিতে হবে। এটি আয়কর আইনের ধারা 89A এর অধীনে কর ছাড় দাবি করতে পারে।

7 comments: