Health Benefits of Mango: ত্বক থেকে চুল, আমের রয়েছে একাধিক স্বাস্থ‍্য উপকারিতা

Health Benefits of Mango: আমের পাঁচটি স্বাস্থ‍্য উপকারিতা

Health benefits of mango


আম (ম্যাঙ্গিফেরা ইন্ডিকা) হল গ্রীষ্মমন্ডলীয় ফল। ত্বকের রং হলুদ থেকে সবুজ বা লাল-সবুজ পর্যন্ত হয়; মাংস নরম এবং হলুদ; এবং ফলের মাঝখানে একটি অখাদ্য, শক্ত অংশ রয়েছে, যাকে বলা হয় আঁটি।




আমের আদি নিবাস দক্ষিণ এশিয়া, কিন্তু এখন তারা মার্কিন যুক্তরাষ্ট্র, মেক্সিকো এবং ক্যারিবিয়ান সহ অন্যান্য দেশে জন্মে।




আমের পুষ্টির প্রোফাইল

একটি 80 গ্রাম তাজা আম পরিবেশন করে:

· 48kcal/200kj

· 0.7 গ্রাম প্রোটিন

· 0.3 গ্রাম চর্বি

· 11.2 গ্রাম কার্বোহাইড্রেট

1.3 গ্রাম ফাইবার

· 134 মিলিগ্রাম পটাসিয়াম

29 মিলিগ্রাম ভিটামিন সি




আমের সেরা ৫টি স্বাস্থ্য উপকারিতা

1. প্রতিরক্ষামূলক অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ


আম অ্যান্টিঅক্সিডেন্ট (antioxidant) বৈশিষ্ট্য সহ প্রতিরক্ষামূলক যৌগগুলির একটি ভাল উত্স, এই উদ্ভিদ রাসায়নিকগুলির মধ্যে রয়েছে গ্যালোটানিন এবং ম্যাঙ্গিফেরিন। প্রতিদিনের জীবনযাপন এবং বিষাক্ত পদার্থের সংস্পর্শে যুক্ত অক্সিডেটিভ স্ট্রেস মোকাবেলা করার ক্ষমতার জন্য উভয়কেই অধ্যয়ন করা হয়েছে।




অন্যান্য উদ্ভিদের খাবারের মতো এই যৌগগুলির মধ্যে অনেকগুলি ত্বকে এবং তার ঠিক নীচে পাওয়া যায়। 2012 সালের একটি গবেষণায় আমের খোসা দেখে উপসংহারে পৌঁছেছে যে এটি স্থূলতা প্রতিরোধে ভূমিকা পালন করতে পারে, সেখানে অবস্থিত উদ্ভিদ রাসায়নিকের জন্য।




2. হজমে সাহায্য করতে পারে

2018 সালে একটি পাইলট গবেষণায় দেখা গেছে যে দীর্ঘস্থায়ী কোষ্ঠকাঠিন্যে আক্রান্ত ব্যক্তিরা যারা 4-সপ্তাহের সময় ধরে আম খেয়েছিলেন, তাদের লক্ষণগুলিতে উল্লেখযোগ্য উন্নতি হয়েছে, আংশিকভাবে ফাইবার সামগ্রীর কারণে কিন্তু সম্ভাব্যভাবে ফলের অন্যান্য যৌগগুলি থেকেও। মজার ব্যাপার হল, আম গাছের পাতায় গাছের রাসায়নিক পদার্থের কারণে সম্ভাব্য ডায়রিয়া প্রতিরোধী কার্যকলাপও দেখা যায়।




পূর্বের একটি প্রাণী গবেষণায় দেখা গেছে যে স্থূল ইঁদুর যারা উচ্চ চর্বিযুক্ত খাদ্য গ্রহণ করেছিল তাদের খাদ্যে আম যোগ করার পরে অন্ত্রের মাইক্রোফ্লোরা উন্নত হয়েছিল। গবেষণায় দেখা গেছে যে এটি পলিফেনল, ফলের গ্যালো-ট্যানিনের মতো প্রতিরক্ষামূলক যৌগগুলির জন্য হতে পারে। আমের ফাইটোকেমিক্যালগুলি তাদের গ্যাস্ট্রোপ্রোটেক্টিভ প্রভাবগুলির জন্যও অধ্যয়ন করা হয়েছে, যা হজম ব্যবস্থায় প্রদাহ বিরোধী এবং অ্যান্টিঅক্সিডেন্ট উভয় বৈশিষ্ট্য প্রদান করে এবং এমনকি আলসারেটিভ কোলাইটিসের মতো পরিস্থিতিতে প্রদাহ কমাতে সাহায্য করতে পারে।




3. স্বাস্থ্যকর ত্বক ও চুল বজায় রাখতে সাহায্য করতে পারে

আমে ভিটামিন এ এবং সি উভয়েরই পর্যাপ্ত মাত্রা রয়েছে। ভিটামিন সি কোলাজেন গঠনে জড়িত - প্রোটিন যা ত্বকে ভারা হিসাবে কাজ করে, এটিকে মোটা এবং দৃঢ় রাখে। ভিটামিন সি সবচেয়ে গুরুত্বপূর্ণ অ্যান্টিঅক্সিডেন্টগুলির মধ্যে একটি, পরিবেশগত ক্ষতির বিরুদ্ধে একটি প্রতিরক্ষামূলক ভূমিকা পালন করে; ভিটামিন সি এর অভাব ক্ষত নিরাময়কে প্রভাবিত করতে পারে এবং সূক্ষ্ম রেখা এবং বলিরেখা বাড়াতে পারে। আমাদের চুলের কোলাজেন উত্পাদনের জন্য এবং আয়রন শোষণে সহায়তা করার জন্য উভয়ই ভিটামিন সি প্রয়োজন - চুলের বৃদ্ধির জন্য প্রয়োজনীয় একটি গুরুত্বপূর্ণ খনিজ।




ত্বক এবং চুল সহ সমস্ত কোষের বৃদ্ধির জন্য ভিটামিন এ প্রয়োজন - এবং কিছু গবেষণায় দেখা গেছে যে এটি বার্ধক্যজনিত লক্ষণগুলির বিরুদ্ধে সম্ভাব্য প্রতিরক্ষামূলক প্রভাব প্রদান করতে পারে। ভিটামিন এ-এর মূল ভূমিকাগুলির মধ্যে একটি হল সিবাম উৎপাদনে এর জড়িত থাকা, তৈলাক্ত পদার্থ যা আমাদের ত্বক এবং মাথার ত্বককে আর্দ্র করে।




4. হার্টের স্বাস্থ্য সাহায্য করতে পারে

2016 সালে একটি প্রাণী গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে যে ম্যাঙ্গিফেরিন, প্রদাহ হ্রাস সহ হৃদপিণ্ডের প্রতিরক্ষামূলক সুবিধা দেয়। প্রাণীদের মধ্যে আরও গবেষণায় একই উদ্ভিদ রাসায়নিক কোলেস্টেরলের ভারসাম্য বজায় রাখতে সহায়তা করতে পারে।




যদিও এই প্রাণী অধ্যয়নগুলি উত্সাহজনক, মানুষের পরীক্ষার অভাব রয়েছে এবং এই সুবিধাগুলি মানুষের মধ্যে প্রতিলিপি করা হয়েছে কিনা তা মূল্যায়ন করার জন্য আরও গবেষণা করা দরকার।




5. চোখের স্বাস্থ্য সাহায্য করতে পারে

আমের কমলা অংশ ক্যারোটিনয়েড সমৃদ্ধ যা চোখের স্বাস্থ্যকে ভাল রাখতে সাহায্য করে। বিশেষ করে, তারা lutein এবং zeaxanthin দুটি ক্যারোটিনয়েড প্রদান করে যা চোখের রেটিনায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, এটিকে সূর্যের আলো থেকে এবং ডিজিটাল ডিভাইস থেকে নির্গত নীল আলো থেকে রক্ষা করে। বয়স-সম্পর্কিত ম্যাকুলার অবক্ষয়ের লক্ষণগুলির বিরুদ্ধে লড়াইয়ে লুটেইন এবং জেক্সানথিন বিশেষভাবে কার্যকর।



আপনি যদি অ্যালার্জি অনুভব না করেন, আম সাধারণত বেশিরভাগ মানুষের জন্য নিরাপদ হিসাবে স্বীকৃত হয়, যখন বৈচিত্র্যময়, সুষম খাদ্যের অংশ হিসাবে অন্তর্ভুক্ত করা হয়। যাইহোক, কিছু সংবেদনশীল মানুষ ফলের স্পর্শ থেকে যোগাযোগের ডার্মাটাইটিস অনুভব করতে পারে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ