E-census: নয়া পদ্ধতিতে শীঘ্রই চালু হতে চলেছে জণগননা, ঘোষনা অমিত শাহের

E-Census: অনলাইনেই চালু হচ্ছে জণগননা, ঘোষনা অমিত শাহের


Amit Shah, Home minister of india


দেশে চালু হতে চলেছে জনগণনা (E-census)। তবে এই জনগণনা প্রত্যেক বছরের থেকেই হবে অনেকটা আলাদা‌। অফলাইন নয় অনলাইনেই হবে জনগণনা, এমনটাই জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Home Minister of India Amit Shah)। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ অসমে গিয়ে অনলাইনে জনগণনা হবে বলে ঘোষনা দিয়েছেন (E-census)।




অমিত শাহ জানিয়েছেন, ‘দেশে এবার চালু হতে চলেছে ই-জনগণনা (E-Census)।' কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর দাবি, '২৫ বছরের নীতি নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে ই-জনগণনা’ (E-census)। অনলাইনে জনগণনা কিভাবে হবে এ নিয়ে জানাতে গিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ আরো জানিয়েছেন যে এখন থেকে জন্ম ও মৃত্যু নথিভুক্ত হবে অনলাইনে। এভাবেই তৈরি হবে ই-জনগণনা (E-census)। আগামী 2024 সাল নাগাদ এই ই-সেন্সাস সম্পূর্ণ হয়ে যাবে বলেও জানিয়েছেন তিনি।




কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানিয়েছেন, দেশের অর্ধেকের বেশি মানুষ মোবাইলে কয়েকটা ক্লিকের মাধ্যমেই তাঁদের সেনসাসের জন্য প্রয়োজনীয় প্রশ্নের উত্তর দিতে পারবেন। 'বর্তমান যুগের প্রযুক্তির সাহায্যে অনেক বেশি বৈজ্ঞানিক, সঠিক ও বহুমাত্রিক হতে চলেছে ই-সেনসাস।' (E-census) 

ই-সেনসাসের পথ ধরা দেশের ইতিহাসে এক ঐতিহাসিক বদলের পদক্ষেপ। যার পাশাপাশি করোনার কারণে মাঝে দেশের জনগণনার কাজ আটকে গিয়েছিল বলেও জানান অমিত শাহ (E-census)।

Post a Comment

thanks