Digital Economy : ভারতের অর্থনীতিকে ডিজিটাল করার পরিকল্পনা

Digital Economy : ভারতের অর্থনীতিকে ডিজিটাল করার পরিকল্পনা

Digital Economy




ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় 'ন্যাশনাল ডেটা গভর্নেন্স ফ্রেমওয়ার্ক' প্রকাশ করেছে। প্রকৃতপক্ষে, কেন্দ্রীয় সরকার পরিষেবাগুলি উন্নত করতে মানুষের অ-ব্যক্তিগত ডেটা সংগ্রহের প্রস্তুতি নিচ্ছে। এই তথ্য সরকারী এবং বেসরকারী সংস্থা দ্বারা ব্যবহার করা হবে। কেন্দ্রীয় সরকারের মতে, এটি দেশের ডিজিটালাইজেশনকে আরও ত্বরান্বিত করবে।




খসড়া নীতিতে অ-ব্যক্তিগত ডেটার উপর ভিত্তি করে একটি ভারতীয় ডেটাসেট প্রোগ্রাম চালু করার প্রস্তাব করা হয়েছে। এতে, গবেষণা ও উদ্ভাবনে নিয়োজিত প্রক্রিয়াগুলির কাছে সরকারী এবং বেসরকারী সংস্থাগুলির পক্ষে অ-ব্যক্তিগত ডেটা নিরাপদে উপলব্ধ করার একটি বিধান প্রস্তাব করা হয়েছে। এই ডেটার নিরাপদ ব্যবহারের জন্য নিয়ম এবং অন্যান্য নির্দেশিকা তৈরি করা হবে।



সরকারের এই উদ্যোগ নিয়ে একটি টুইট করেছেন ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখরও। তিনি টুইট করেছেন যে 'ন্যাশনাল ডেটা গভর্নেন্স ফ্রেমওয়ার্ক' কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) স্টার্টআপ, AI গবেষণা ইউনিট এবং সরকারি বিভাগগুলির জন্য উপকারী। তিনি একটি দ্বিতীয় টুইটে বলেছিলেন যে 'এটি নীতি কাঠামোর একটি গুরুত্বপূর্ণ নথি, যা ভারতের $ 1 ট্রিলিয়ন ডিজিটাল অর্থনীতিকে (Digital Economy) বাড়িয়ে তুলতে তৈরি করা হচ্ছে।'


Digital Economy


চন্দ্রশেখর বলেছিলেন যে 'ন্যাশনাল ডেটা গভর্নেন্স ফ্রেমওয়ার্ক' ডিজিট্যাল গভর্ন্যান্স এবং সরকারের ডিজিটালাইজেশনকে ত্বরান্বিত করবে, অভিন্ন মান, নিয়ম এবং নির্দেশিকাগুলির সাথে বিভিন্ন বিভাগে ডেটা সংরক্ষণ এবং পরিচালনার জন্য।



খসড়ায় বলা হয়েছে যে করোনা মহামারী চলাকালীন ডিজিটাল গভর্নেন্স মহামারীর বিরুদ্ধে ভারতের লড়াইমূলক পদ্ধতি এবং জীবন, জীবিকা এবং অর্থনীতিতে এর প্রভাবে একটি বড় ভূমিকা পালন করেছে। করোনার পর ভারত দারুণ গতিতে ডিজিটাল হচ্ছে (Digital Economy)

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ