Alert! রেকর্ড ইতিহাসে সর্বোচ্চ পৃথিবীর কার্বন ডাই অক্সাইডের মাত্রা

Earth's carbon dioxide levels
প্রতিকি ছবি 


সম্প্রতি প্রকাশিত তথ্য অনুসারে, পৃথিবীর কার্বন ডাই অক্সাইডের মাত্রা মানব ইতিহাসে সর্বোচ্চ রেকর্ডকৃত মাত্রা স্পর্শ করেছে। প্রথমবারের মতো, এপ্রিল মাসে মাসিক গড় কার্বন ডাই অক্সাইডের মাত্রা 420 পার্টস প্রতি মিলিয়ন (পিপিএম) ছাড়িয়ে গেছে। 64 বছর আগে পর্যবেক্ষণ শুরু হওয়ার পর থেকে এটিই সর্বোচ্চ শিখর।




ক্রমবর্ধমান গ্রিনহাউস গ্যাস নির্গমন গত সপ্তাহে একদিনে কার্বন ডাই অক্সাইডের মাত্রাকে 421.33 পিপিএম-এ ঠেলে দিয়েছে।



উদ্বেগজনক বৃদ্ধি এবং কার্বন ডাই অক্সাইডের মাত্রা সম্পর্কে সচেতনতা তৈরি করার প্রচেষ্টায়, কিশোরী জলবায়ু প্রচারক গ্রেটা থানবার্গ বলেছেন যে যদি মাত্রা নিশ্চিত করা হয় তবে এটি হবে 'কমপক্ষে বলা সত্যিকারের গ্রাউন্ড ব্রেকিং। এবং আমি এটি একটি ভাল উপায়ে বলতে চাই না...'




তথ্যটি হাওয়াইয়ের মাউনা লোয়া-তে ইউএস ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোস্ফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশন (এনওএএ) এর আবহাওয়া কেন্দ্র থেকে নেওয়া হয়েছে।



তথ্য অনুসারে, বায়ুমণ্ডলীয় কার্বন ডাই অক্সাইড 2021 সালে প্রথমবারের মতো প্রাক-শিল্প বিপ্লবের মাত্রা 50 শতাংশের বেশি অতিক্রম করেছে।



উল্লেখযোগ্যভাবে, সর্বোচ্চ বায়ুমণ্ডলীয় CO2 20 বছর আগে রেকর্ড করা হয়েছিল 375.93 পিপিএম এবং মে 2021 সালে, এটি 419.13 পিপিএমে।



উত্তর গোলার্ধের ঋতুগুলির কারণে CO2 স্তরগুলি সারা বছর ধরে বিভিন্ন পরিবর্তনের মধ্য দিয়ে যায়। উত্তর গ্রীষ্মে উদ্ভিদের বৃদ্ধি বায়ুমণ্ডলীয় কার্বন ডাই অক্সাইডের বৃদ্ধির দিকে পরিচালিত করে।




ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোস্ফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশন (NOAA) অনুসারে, CO2 বর্তমানে ভূতাত্ত্বিক ইতিহাসের অন্য যেকোনো সময়ের তুলনায় প্রায় 100 গুণ দ্রুত বৃদ্ধি পাচ্ছে।




উল্লেখযোগ্যভাবে, মহামারীটি সারা বিশ্বের বেশিরভাগ দেশে লকডাউনের কারণে এই নির্গমনে অস্থায়ী হ্রাস ঘটাতে সাহায্য করেছে।




ক্রমবর্ধমান জীবাশ্ম জ্বালানী নির্গমন বায়ুমণ্ডলীয় CO2-এর উদ্বেগজনক বৃদ্ধির একটি প্রধান কারণ হয়ে দাঁড়িয়েছে।




ইউনিভার্সিটি কলেজ লন্ডনের অধ্যাপক সাইমন লুইসের মতে, "এটা ভুলে যাওয়া সহজ যে কতটা এবং ঠিক কত দ্রুত জীবাশ্ম জ্বালানি নির্গমন আমাদের পরিবেশকে প্রভাবিত করছে। বায়ুমণ্ডলে কার্বন ডাই অক্সাইডের পরিমাণ 25 শতাংশ বাড়াতে 200 বছরেরও বেশি সময় লেগেছে এবং প্রাক-শিল্প স্তরের 50 শতাংশে পৌঁছতে মাত্র 30 বছর লেগেছে।"



'এই নাটকীয় পরিবর্তন পৃথিবীতে মানব উল্কাপিণ্ডের আঘাত হানার মতো। CO2 গ্রহের উষ্ণতাকে ত্বরান্বিত করে কারণ বায়ুমণ্ডলে বেশি কার্বন মানে কম তাপ বেড় হতে পারে", তিনি যোগ করেন।