Tips to stay healthy this summer: গরমে সুস্থ থাকতে চান মানুন এই নিয়ম


Stay hydrated



গ্রীষ্মকাল চলছে এবং শীঘ্রই শেষ হবে না। উত্তর ভারতে তীব্র তাপপ্রবাহ পরিস্থিতির সাক্ষী হচ্ছে এবং ইতিমধ্যেই এই মরসুমে তাপমাত্রা রেকর্ড উচ্চতায় পৌঁছেছে। এমন পরিস্থিতিতে সুস্থ থাকা খুবই জরুরি। তাপপ্রবাহের কারণে হিট স্ট্রোক, রোদে পোড়া, ডিহাইড্রেশনসহ আরও অনেক সমস্যা হতে পারে।



এছাড়াও, গ্রীষ্মের তাপ সত্যিই শারীরিকভাবে ক্লান্তিকর এবং অস্বস্তিকর হতে পারে। তাই এই গ্রীষ্মের মরসুমে সুস্থ থাকার জন্য আমরা এখানে কিছু টিপস এবং কৌশল জানিয়েছি।



জলয়োজিত থাকা - Stay hydrated

গরম থেকে বাঁচতে প্রচুর পানি পান করুন। গ্রীষ্মের তাপ এবং ঘাম আপনার শরীরকে ডিহাইড্রেট করতে পারে যা অনেক স্বাস্থ্যের অবস্থার দিকে পরিচালিত করে। নিজেকে হাইড্রেটেড রাখতে প্রতিদিন কমপক্ষে 2 থেকে 3 লিটার জল পান করুন। আপনি যখনই আপনার বাড়ি থেকে বের হন তখন আপনার সাথে জল বহন করুন।




হিটস্ট্রোক এড়াতে সতর্কতা - Precautions to avoid heatstroke

গ্রীষ্মকালে সূর্যের সংস্পর্শে এলে অনেকেই হিটস্ট্রোকের সম্মুখীন হন। প্রাপ্তবয়স্করা এর জন্য বেশি ঝুঁকিপূর্ণ কারণ তাদের শরীর তাপমাত্রা পরিবর্তনের সাথে দ্রুত খাপ খায় না। এমন পরিস্থিতিতে, দিনের সর্বোচ্চ রৌদ্রোজ্জ্বল সময়ে আপনার বাড়ির বাইরে যাওয়া এড়িয়ে চলুন এবং নিজেকে হাইড্রেটেড রাখুন।




এমনকি যদি আপনার ঘর থেকে বের হতে হয়, সূর্যের জ্বলন্ত রশ্মি থেকে আপনার মাথা এবং মুখ ঢেকে রাখার চেষ্টা করুন।




স্বাস্থ্যকর এবং হালকা খাবার খান - Eat healthy and light diet

অল্প, ঘন ঘন খাবার খান। উচ্চ কার্বোহাইড্রেট এবং চর্বিযুক্ত ভারী খাবার শরীরে প্রচুর তাপ উৎপন্ন করে। নিয়মিত মৌসুমি ফল ও সবজি খান।


কমলা, তরমুজ, টমেটো, কস্তুরি ইত্যাদির মতো উচ্চ জলের উপাদান সহ তাজা ফল এবং সবজিতে মনোনিবেশ করুন। আপনার ডায়েটে এক বা দুটি খাবারের সাথে কিছু প্রোটিন অন্তর্ভুক্ত করুন। জাঙ্ক ফুড এড়িয়ে চলুন।




সঠিক ত্বকের যত্নের রুটিন রাখুন - Have proper skin care routine


গরমে ত্বককে সঠিকভাবে ময়েশ্চারাইজ করতে হবে। সম্পূর্ণ শুষ্ক ত্বকের জন্য, আপনি ক্রিম ময়েশ্চারাইজারও ব্যবহার করতে পারেন। গরমে মুখ বা ত্বক ভালোভাবে ধুতে হবে যাতে হিট স্ট্রোক ও ধুলোর কণা থেকে রক্ষা পাওয়া যায়। এটি দিনে তিন-চার বার করুন।




হালকা এবং আরামদায়ক পোশাক - Light and comfortable attires

গ্রীষ্মে, হালকা উপাদান এবং নরম রঙের পোশাক পরা ভাল যা শ্বাস নিতে পারে এবং হালকা। এই ধরনের পোশাক আপনার শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রিত রাখতে সাহায্য করবে। ভারী পোশাকের পরিবর্তে, তুলা, লিনেন বা খাদি জমিনের মতো প্রাকৃতিক কাপড় বেছে নিন।