Latest Online Bengali News Portal

Breaking

Thursday, March 31, 2022

১ এপ্রিল থেকেই পরিবর্তিত হচ্ছে এই ১০ নিয়ম! জেনে নিন

১ এপ্রিল থেকেই পরিবর্তিত হচ্ছে এই ১০ নিয়ম! জেনে নিন

april calendar



মার্চ মাস শেষ হতে চলল। ক্যালেন্ডারে জানান দিচ্ছে নতুন এক মাস এপ্রিলের কথা। এই ১ এপ্রিল থেকেই সরাসরি টান পড়তে চলেছে মধ্যবিত্তদের পকেটে। নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম বৃদ্ধির পাশাপাশি, পরিবর্তিত হচ্ছে একাধিক নিয়মও। এমনকি পিএফ অ্যাকাউন্ট এবং ক্রিপ্টোকারেন্সিতে কর দেওয়ার পাশাপাশি হোম লোনে পাওয়া অতিরিক্ত ছাড়ের সুবিধাতেও আসছে পরিবর্তন।




কি কি পরিবর্তন হতে চলেছে এক নজরে:-




১। এলপিজির দাম বাড়তে পারে। আগামী ১ এপ্রিল থেকে, LPG-র দামের নতুন তালিকা প্রকাশ করা হবে। মনে করা হচ্ছে যে, সেই তালিকায় LPG সিলিন্ডারের দাম ৫০ থেকে ১০০ টাকা পর্যন্ত বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে।




২। গাড়ি কোম্পানিগুলো দাম বাড়াবে। কিছু বড় কোম্পানি তাদের গাড়ির দাম বাড়ানোর ঘোষণা ইতিমধ্যেই করেছে। এই প্রসঙ্গে টাটা মোটরস জানিয়েছে যে, তারা তাদের বাণিজ্যিক গাড়ির দাম ২.৫ শতাংশ বাড়িয়ে দেবে। এছাড়াও, মার্সিডিজ-বেঞ্জ ইন্ডিয়াও বলেছে যে, তারা গাড়ির দাম তিন শতাংশ পর্যন্ত বাড়াবে।




৩। চলতি বছরের ১ এপ্রিল থেকে যে সবচেয়ে বড় পরিবর্তনগুলি ঘটতে চলেছে, সেগুলির মধ্যে গুরুত্বপূর্ণ হল PF অ্যাকাউন্টে ট্যাক্সের বিষয়টি। জানা গিয়েছে যে, এবার EPF অ্যাকাউন্টে ২.৫ লক্ষ টাকা পর্যন্ত করমুক্ত বিনিয়োগের সীমা আরোপ করা হচ্ছে। এর উপরে বিনিয়োগ রাখলে সুদের আয়ের ওপর কর দিতে হবে। একইসাথে, সরকারি কর্মচারীদের জিপিএফ-এ করমুক্ত বিনিয়োগের সীমা হবে বার্ষিক ৫ লক্ষ টাকা।




৪। ইতিমধ্যেই সরকার ২০১৯ সালের বাজেটে আয়কর আইনে একটি নতুন ধারা 80EEA যুক্ত করেছে। এই ধারার অধীনে জানানো হয়েছে যে, প্রথমবার বাড়ি কিনতে গেলে হোম লোনের সুদ পরিশোধে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত অতিরিক্ত কর ছাড়ের সুবিধা দেওয়া হবে। পাশাপাশি, ধারা ২৪-এর অধীনে হোম লোনের ক্ষেত্রে সর্বাধিক ২ লক্ষ টাকা পর্যন্ত কর ছাড়ের সুবিধা থাকত।কিন্তু, ২০২২ সালের বাজেটে, এই বিভাগটি আর বাড়ানো হয়নি।




৫। নিঃসন্দেহে একটি উল্লেখযোগ্য পরিবর্তন হল ক্রিপ্টোকারেন্সির উপর করের বিষয়টি। ২০২২-২৩ অর্থবর্ষের বাজেটে, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সমস্ত ভার্চুয়াল ডিজিটাল সম্পদ বা ক্রিপ্টোর উপর ৩০ শতাংশ কর ঘোষণা করেছিলেন। এর অধীনে, কোনো বিনিয়োগকারী ক্রিপ্টোকারেন্সি বিক্রি করে লাভবান হলে, তাঁকে সরকারকে কর দিতে হবে। এর সাথে, যখনই কেউ ক্রিপ্টোকারেন্সি বিক্রি করতে যাবেন, সেক্ষেত্রে তাঁর বিক্রির এক শতাংশ হারে টিডিএসও কেটে নেওয়া হবে।




৬। নতুন অর্থবছরেরর শুরু থেকেই সাধারণ মানুষের ওষুধের খরচ বাড়তে চলেছে। প্রায় ৮০০ অত্যাবশ্যকীয় ওষুধের দাম ১০.৭ শতাংশ হারে বৃদ্ধি পাবে বলে জানা গিয়েছে। এর মধ্যে রয়েছে প্যারাসিটামল সহ একাধিক মৌলিক ওষুধ। ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল প্রাইসিং অথরিটি (NPPA) এই ওষুধের পাইকারি মূল্য সূচকে পরিবর্তনের জন্য অনুমোদন দিয়েছে।



৭। পোস্ট অফিসে নগদে সুদ পাওয়া যাবে না। পোস্ট অফিসের মাসিক আয় স্কিম (MIS), সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম (SCSS) বা পোস্ট অফিস টার্ম ডিপোজিটে বিনিয়োগ সম্পর্কিত নিয়মগুলিও পরিবর্তিত হতে চলেছে। এর মধ্যে ১ এপ্রিল থেকে সুদের পরিমাণ নগদে পাওয়া যাবে না। এর জন্য আপনাকে একটি সেভিংস অ্যাকাউন্ট খুলতে হবে। এছাড়াও যে সমস্ত গ্রাহকরা তাঁদের পোস্ট অফিস সেভিংস অ্যাকাউন্ট বা ব্যাঙ্ক অ্যাকাউন্ট এই স্কিমের সাথে লিঙ্ক করেননি, তাঁদের লিঙ্কও করতে হবে। এতে সরাসরি সুদ পরিশোধ করা হবে।




৮। জিএসটি ই-চালানের নিয়ম পরিবর্তন হবে। CBIC (সেন্ট্রাল বোর্ড অফ ইনডাইরেক্ট ট্যাক্সেস অ্যান্ড কাস্টমস) পণ্য ও পরিষেবা করের (জিএসটি) অধীনে ই-চালান (ইলেক্ট্রনিক চালান) ইস্যু করার টার্নওভারের সীমা ৫০ কোটি টাকার আগের নির্দিষ্ট সীমা থেকে ২০ কোটি টাকায় কমিয়েছে। এই নিয়মটিও ১এপ্রিল, ২০২২ থেকে কার্যকর করা হচ্ছে।




৯। অ্যাক্সিস ব্যাঙ্কে স্যালারি বা সেভিংস অ্যাকাউন্ট আছে এমন গ্রাহকদের জন্য নতুন নিয়ম কার্যকর করা হচ্ছে। ইতিমধ্যেই এই ব্যাঙ্ক সেভিংস অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্স সীমা ১০,০০০ টাকা থেকে বাড়িয়ে ১২,০০০ টাকা করেছে। এই ব্যাঙ্কের ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুসারে জানা গিয়েছে, ব্যাঙ্ক বিনামূল্যে নগদ তোলার নির্ধারিত সীমাকেও ৪ লক্ষ টাকা অথবা ১.৫ লক্ষ টাকায় পরিবর্তন করেছে৷




১০। মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের জন্য, ১ এপ্রিল থেকে, চেক, ব্যাঙ্ক ড্রাফ্ট বা অন্য কোনো মাধ্যমে অর্থ প্রদান করা যাবে না। মিউচুয়াল ফান্ড ট্রানজেকশন অ্যাগ্রিগেশন পোর্টাল MF ইউটিলিটিস (MFU) ৩১ মার্চ, ২০২২ থেকে চেক-ডিমান্ড ড্রাফ্ট সহ ইত্যাদির মাধ্যমে অর্থ প্রদানের সুবিধা বন্ধ করতে চলেছে। এরপরে, গ্রাহকেরা অর্থ জমা করার জন্য শুধুমাত্র UPI বা নেটব্যাঙ্কিংয়ের সুবিধা পাবেন।

No comments:

Post a Comment