Breaking

google news

Tuesday, March 29, 2022

Q R Code Scan Scam Alert: Q R Code দুর্নীতি নিয়ে সতর্কবার্তা এসবিআইয়ের

Q R Code Scan Scam Alert: Q R Code দুর্নীতি নিয়ে সতর্কবার্তা এসবিআইয়ের

Q R Code



Q R Code দুর্নীতি নিয়ে সতর্কবার্তা এসবিআইয়ের । অনলাইনে পেমেন্ট (Online Payment) করতে গিয়ে প্রতারকদের কবলে পড়েছেন অনেকেই। এরই মধ্যে নতুন বিপদ কিউ আর কোড দুর্নীতি (Q R Code Scan Scam)। প্রতারণা রুখতেই এবার মানুষকে সতর্ক করে দিল (State Bank of India) স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই)।



SBI-র তরফে টুইট করে সতর্কবার্তা দিয়ে জানানো হয়েছে, ‘কিউ আর কোড স্ক্যান করে টাকা নিচ্ছেন? ভুল করছেন। কিউ আর কোড দুর্নীতি থেকে সাবধান। কিউ আর কোড স্ক্যান করার বিষয়ে সতর্ক থাকুন। খতিয়ে না দেখে কোনও কোড স্ক্যান করবেন না। সতর্ক থাকুন এবং এসবিআইয়ের সঙ্গে সুরক্ষিত থাকুন।’



পাশাপাশি, একটি ইনফোগ্রাফিক ভিডিও শেয়ার করা হয়েছে। সেই ভিডিওতে কিউ আর কোড স্ক্যান করার প্রক্রিয়া বিস্তারিতভাবে দেখানো হয়েছে। অজানা কিআর কোড স্ক্যান না করা এবং ইউপিআই পিন না দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।



এসবিআইয়ের পক্ষ থেকে বলা হয়েছে, ‘কখনও কাউকে ব্যক্তিগত তথ্য বা ব্যাঙ্ক অ্যাকাউন্ট সংক্রান্ত তথ্য দেবেন না। এমন পাসওয়ার্ড রাখবেন না, যা সহজেই প্রতারকরা অনুমান করতে পারে। সহজেই প্রতারকদের হাতে চলে যেতে পারে, এমন কোনও জায়গায় এটিএম কার্ড নাম্বার, পিন, ইউপিআই পিন, ইন্টারনেট ব্যাঙ্কিং সংক্রান্ত তথ্য লিখে রাখবেন না। সোশ্যাল মিডিয়ায় ব্যক্তিগত তথ্য শেয়ার করবেন না। সন্দেহজনক কোনও লিঙ্কে ক্লিক করবেন না, কোনও সন্দেহজনক অ্যাপ ডাউনলোড করবেন না।’



প্রসঙ্গত, দেশে প্রধানমন্ত্রী জন-ধন যোজনা চালু হওয়ার পর বাড়তে থাকে অ্যাাকাউন্ট খোলার প্রবণতা। এরই সঙ্গে বেড়েছে সাইবার অপরাধ। সেই কারণেই মানুষকে সতর্ক করে দিচ্ছে এসবিআই। 

No comments:

Post a Comment