Sri Lanka Crisis:কেন শ্রীলঙ্কায় এমন ভয়াবহ মূল্যবৃদ্ধি ! চরম সংকটের পিছনে আছে কোন কারন ! 


Sri Lanka Crisis
ছবি ঃ রয়টার্স 


মূল্যবৃদ্ধিতে জেরবার দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কা। জ্বালানি তেলের জন্য লাইনে দাঁড়িয়ে মারা যাচ্ছে মানুষ । কাগজের অভাবে পরীক্ষা বাতিল করে দিতে হয়েছে। চালের দাম কেজি প্রতি কোথাও ৫০০ টাকা তো কোথাও ৬০০ টাকা । ঋণে জর্জরিত শ্রীলঙ্কার অর্থনীতি। সম্প্রতি ব্রিটিশ সাময়িকী দ্য ইকোনমিস্টের একটি প্রতিবেদনে উঠে এসেছে শ্রীলঙ্কার বর্তমান সঙ্কটের একাধিক কারন। 

জ্বালানি কিনতে লাইন



শ্রীলঙ্কার প্রেসিডেন্ট হিসেবে ২০১৯ সালে গোতাবায়ে যখন দায়িত্ব নিলেন, তখন তিনি উত্তরাধিকারসূত্রে একটি বিপর্যস্ত অর্থনীতি পেয়েছিলেন। সন্ত্রাসী হামলা এবং রাজনৈতিক সংকট দেশটির ওপর মারাত্মকভাবে আঘাত হয়ে এসেছিল। সেই সাথে করোনা মহামারীর ভয়াবহ প্রভাব দেশটিকে বিধ্বস্ত করে দিয়েছে। কারন শ্রীলঙ্কার অর্থনীতির পেছনে একটা বড় অবদান ছিল যে পর্যটনের তা বন্ধ হয়ে পড়ে মহামারীর কারনে। 


সেই সাথে শ্রীলঙ্কার বৈদেশিক ঋণের পরিমাণ এতটাই বেড়ে গেছে যে মোটা অঙ্কের ঋণ পরিশোধ করতে পারছে না। এমন পরিস্থিতিতে দেশটিতে সাধারণ মানুষের ক্ষোভ বাড়ছে। পরিস্থিতি সামাল দিতে নামানো হয়েছে সেনা। 

শ্রীলঙ্কা প্রতিবাদ
ছবিঃ আলজাজিরা 

এমন পরিস্থিতিতে সেখানে সরকার বিরোধী আন্দোলন জোরদার হচ্ছে। অনেকেই প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের পদত্যাগ দাবি করছেন। আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।
মঙ্গলবার কলোম্বর প্রেসিডেন্টের কার্যালয়ের বাইরে হাজার হাজার মানুষ জড়ো হয়ে বিক্ষোভ শুরু করে। শ্রীলঙ্কার বিরোধীদল ইউনাইটেড পিপল’স ফোর্স এ বিক্ষোভের নেতৃত্ব দেন।