girl run



রাজ্যে ইতিমধ্যে শুরু হয়েছে মাধ্যমিক পরীক্ষা, সামনেই উচ্চমাধ্যমিক। ফাল্গুনেই যা গরম পড়ছে চৈত্র্যে তাপ কতটা বাড়বে বোঝাই যাচ্ছে। এই গ্রীষ্মে কীভাবে শরীরকে সতেজ রাখা যাবে, বিশেষ করে পরীক্ষার্থীদের জন্য এসময় কীভাবে স্বাস্থ্য ঠিক রাখা যাবে তা জানতেই হবে। কারণ ঋতু পরিবর্তনের সাথে সাথে শরীরের কার্যকারিতা পরিবর্তন হয়। 


তাই আসুন জেনেনেই গ্রীষ্মে সুস্থ থাকার টিপস-Health Tips for Summer in Bangla


এক) শীতকালে আমরা শরীর গরম রাখতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে যেমন গরম জিনিস খেয়ে থাকি তা কিন্তু গরমের মরশুমে একদম কমিয়ে আনতে হবে।  যেমন গরম মশলা, ভেষজ এবং ক্বাথ ইত্যাদি। 


দুই) জল আমাদের শরীরে শীতলতা আনবার একটি গুরুত্বপূর্ণ উপাদান। যদি সব ঋতুতেই জলপানে গুরুত্ব দেওয়া উচিৎ তবুও গরমের সময় মাত্রা একটু বাড়াতে হবে। এছাড়াও যেসব খাবারে জলের পরিমাণ বেশি সেসব খাবার খেতে হবে। শশা, তরমুজ এসময়েরই ফল। এতে আপনার মেটাবলিজম ঠিক থাকবে এবং শরীরে ইলেক্ট্রোলাইটের অভাব হবে না।


তিন) গরম কালে খুব সকালে ঘুম থেকে উঠে যোগব্যায়াম করা শারীরিক এবং মানসিক উভয়ই উপকারী। এর পাশাপাশি আপনি কিছু ব্যায়ামও করতে পারেন যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়ক। অর্থাৎ এককথায় গরমের মরশুমে সকাল সকাল ঘুম থেকে ওঠার চেষ্টা করতে হবে। 

চার)  গ্রীষ্মকালে ও আর এস দ্রবণ, গ্লুকোজ, ইলেক্ট্রোলাইট জল পান করা উচিৎ। এতে শরীরে হাইড্রেশন ঠিক থাকে, নাহলে আপনি একটুতেই দুর্বল হয়ে যেতে পারেন। 

পাঁচ) বাসি খাবার খাওয়া উচিৎ নয়, তবুও শিতকালে আগেরদিনের খাবার পরের দিন খাওয়া হয় অনেকক্ষেত্রেই। কিন্তু গ্রীষ্মকালে তা একদমই উচিৎ নয়। এতে পেট খারাপ, পেটে সংক্রমণ বা ফুড পয়জনিং হতে পারে।