High alert in Andaman and Nicobar islands for Cyclone Asani

Cyclone Asani


ঘূর্ণিঝড় আসানি গভীর নিম্নচাপ থেকে একটি ঘূর্ণিঝড়ে তীব্র হয়ে মিয়ানমারের দিকে অগ্রসর হতে পারে, সোমবার ভারতীয় আবহাওয়া বিভাগ (আইএমডি) সতর্ক করেছে।


আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ প্রশাসন নিচু এলাকা থেকে লোকজনকে সরিয়ে নেওয়ার জন্য উচ্চ সতর্কতা রয়েছে।

সংবাদ প্রতিবেদন অনুসারে, ভারতীয় উপকূলরক্ষী বাহিনী, এনডিআরএফ এবং সশস্ত্র বাহিনী উদ্ধার ব্যবস্থার জন্য প্রস্তুত রয়েছে।

সোমবার আবহাওয়া অধিদপ্তরের একটি সূত্র জানিয়েছে, দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ আন্দামান সাগর এলাকায় অবস্থানরত নিম্নচাপটি দক্ষিণ-দক্ষিণপূর্ব দিকে অগ্রসর হয়ে উত্তর আন্দামান সাগর ও তৎসংলগ্ন দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে।

আসানিই একমাত্র ঝড় হতে চলেছে যা মার্চ মাসে মিয়ানমার উপকূলের এত কাছাকাছি আসছে। বঙ্গোপসাগরের অববাহিকায় গ্রীষ্মমন্ডলীয় ঝড়গুলি প্রাক-বর্ষা মৌসুমের শুরুর মাসে এই দেশের জন্য বিদেশী থেকে যায়। সর্বশেষ ঝড়টি যা মার্চ মাসে আরাকান উপকূল এবং মার্তাবন উপসাগরের সবচেয়ে কাছাকাছি এসেছিল, তা ছিল 2000 সালে। তবে, ঝড়টি উত্তর আন্দামান সাগর এবং পূর্ব মধ্য বঙ্গোপসাগরের 400 কিলোমিটারেরও বেশি দূরত্বে উন্মুক্ত জলে ছড়িয়ে পড়ে। 


পোর্ট ব্লেয়ার সহ আন্দামান দ্বীপপুঞ্জ 21শে মার্চের শেষ সন্ধ্যা পর্যন্ত স্থল এবং সমুদ্র উভয় ক্ষেত্রেই খুব রুক্ষ আবহাওয়ার মুখোমুখি হবে। 21শে মার্চ মধ্যরাতে সবচেয়ে খারাপ অবস্থা কাটিয়ে উঠবে কারণ ঝড়টি মিয়ানমারের দিকে আরও উত্তর দিকে এগিয়ে যাচ্ছে। বাংলাদেশ ঝড়ের ভয়াবহতা থেকে অনেকাংশে রেহাই পাবে। ওড়িশা, অন্ধ্রপ্রদেশ এবং পশ্চিমবঙ্গের আবহাওয়ার উপর ঝড়ের প্রভাব পড়বে না।