PAN CARD আসল না নকল ? নিমেষেই জানতে পারবেন মোবাইলে

PAN CARD




Pan Card একটি গুরুত্বপূর্ণ নথি। একদিকে যেমন সচিত্র প্রমানপত্র হিসেবে ব‍্যবহার করা যেতে পারে তেমনি আমাদের অর্থনৈতিক ক্ষেত্রে ব‍্যাপকভাবে গুরুত্বপূর্ণ একটি নথি Pan Card। অনেক সময় আমরা আসল বা নকল প্যান কার্ডের মধ্যে পার্থক্য বুঝতে পারি না। কিন্তু আপনি কি জানেন এখন আপনার মোবাইল ফোন দিয়েই আপনি যেকোনো ব‍্যক্তির প‍্যান কার্ড আসল নাকি নকল জানতে পারবেন।




এরজন‍্য আপনার ১২ মেগাপিক্সেলের ক‍্যামেরা বিশিষ্ট একটি স্মার্টফোনে আয়কর বিভাগের অ্যাপ ইন্সটল থাকতে হবে। অ্যাপের মাধ্যমে প্যান কার্ড স্ক্যান করে, আপনি সেটি আসল না নকল তা জানতে পারবেন।




প্যান কার্ড আসল না নকল তা কীভাবে খুঁজে বের করবেন?



আপনার স্মার্টফোনে 'Play Store'-এ যান এবং 'PAN QR Code Reader' লিখে সার্চ করুন। অ্যাপটি ডাউনলোড করুন।

এটি NSDL ই-গভর্নেন্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড দ্বারা তৈরি করা হয়েছে।

'প্যান কিউআর কোড রিডার' অ্যাপটি ডাউনলোড ও ইনস্টল হয়ে গেলে সেটি ওপেন করুন।

অ্যাপটি লোড হওয়ার পরে, ক্যামেরার ভিউ-তে একটি সবুজ প্লাস-এর মতো গ্রাফিক্স দেখতে পাবেন।

এবার যে প্যান কার্ডটি চেক করতে চান তার QR কোডটি ক্যামেরা দিয়ে স্ক্যান করুন।

ক্যামেরা QR কোড শনাক্ত করার সঙ্গে সঙ্গেই ফোনে 'বিপ' শব্দ এবং ভাইব্রেট হবে।

এর পরে প্যান কার্ডের ডিটেইলস পেয়ে যাবেন। অ্যাপে দেখানো ডিটেইলস কার্ডের সঙ্গে মেলে কিনা তা পরীক্ষা করুন। যদি এটি একটুও ভিন্ন হয়, তবে প্যান কার্ডটি আসল নয়।







যদি আপনার নিজস্ব প্যান কার্ড স্ক্যান করে ভিন্ন তথ্য আসে, সেক্ষেত্রে আপনাকে আয়কর বিভাগের ওয়েবসাইট থেকে একটি নতুন প্যান কার্ডের ব্যবস্থা করতে হবে। আইটি বিভাগ ২০১৮ সালের জুলাইয়ে নতুন ডিজাইনে প্যান কার্ড আপডেট করেছে। নতুন QR কোডটি আগের QR থেকে আলাদা। এটি কার্ডধারীর ফটোসহ অন্যান্য তথ্য লুকিয়ে রাখে। তবে, QR কোড ছাড়া পুরানো প্যান কার্ডও এখনও বৈধ।