12-14 বছর বয়সী শিশুদের জন্য কোভিড -19 টিকা নিয়ে বড় আপডেট শীর্ষ সরকারী বিশেষজ্ঞের 





ভারতের ইমিউনাইজেশন ড্রাইভের অধীনে 15-18 বছর বয়সী শিশুরা তাদের প্রথম কোভিড -19 টিকার ডোজ গ্রহণ করা শুরু করার পরে, শীর্ষ সরকারী বিশেষজ্ঞ 12 থেকে 14 বছর বয়সী শিশুদের জন্য প্রথম কোভিড -19 টিকার ডোজগুলির সম্ভাব্য টাইমলাইনে একটি বড় আপডেট দিয়েছেন। 




সোমবার (17 জানুয়ারী), NTAGI-এর কোভিড-19 ওয়ার্কিং গ্রুপের চেয়ারম্যান, ডঃ এন কে অরোরা বলেছেন যে ভারত সম্ভবত 12 থেকে 14 বছর বয়সী শিশুদের জন্য কোভিড -19 টিকা দেওয়া শুরু করবে মার্চ মাসে। এই সময়ের মধ্যে 15 থেকে 18 জনের সম্পূর্ণ টিকা হয়ে যাবে বলে আশা করা হচ্ছে।




15-18 বছর বয়সের আনুমানিক 7.4 কোটি (7,40,57,000) জনসংখ্যার মধ্যে, এখন পর্যন্ত 3.45 কোটির বেশি কোভ্যাক্সিনের প্রথম ডোজ পেয়েছেন এবং তাদের দ্বিতীয় ডোজ 28 দিনের মধ্যে দেওয়া হবে, তিনি বলেছিলেন।




"এই বয়সের কিশোর-কিশোরীরা ইনোকুলেশন প্রক্রিয়ায় সক্রিয়ভাবে অংশগ্রহণ করছে, এবং টিকা দেওয়ার এই গতিতে গিয়ে, 15-18 বছর বয়সী বাকী সুবিধাভোগীরা জানুয়ারির শেষের দিকে এবং পরবর্তীতে প্রথম ডোজ দিয়ে আচ্ছাদিত হতে পারে। তাদের দ্বিতীয় ডোজ ফেব্রুয়ারির শেষ নাগাদ করা হবে বলে আশা করা হচ্ছে,” বলেছেন জাতীয় টেকনিক্যাল অ্যাডভাইজরি গ্রুপ অন ইমিউনাইজেশন (NTAGI) এর কোভিড ওয়ার্কিং গ্রুপের চেয়ারম্যান।




একবার 15-18 বয়সী গোষ্ঠীকে কভার করা হলে, তিনি বলেন, সরকার মার্চ মাসে 12-14 বছর বয়সীদের জন্য টিকাদান অভিযান শুরু করার জন্য একটি নীতিগত সিদ্ধান্ত নিতে পারে, তিনি বলেছিলেন।




তাঁর মতে, ১২-১৪ বছর বয়সী জনসংখ্যা আনুমানিক ৭.৫ কোটি।




সোমবার সকাল 7 টা পর্যন্ত অস্থায়ী টিকা দেওয়ার রিপোর্টে দেখা গেছে যে 24 ঘন্টার ব্যবধানে 39 লক্ষেরও বেশি ডোজ দেওয়া হয়েছে, ক্রমবর্ধমান সংখ্যা 157.20 কোটি ডোজ ছাড়িয়েছে।




সরকারি তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত 15-18 বছর বয়সী শিশুদের 3.45 কোটির বেশি প্রথম ডোজ দেওয়া হয়েছে।




গত বছর 16 জানুয়ারীতে দেশব্যাপী টিকাদান অভিযান শুরু হয়েছিল যার প্রথম পর্যায়ে স্বাস্থ্যসেবা কর্মীদের (HCWs) টিকা দেওয়া হয়েছিল। ফ্রন্টলাইন কর্মীদের (এফএলডব্লিউ) টিকা দেওয়া শুরু হয় ২ ফেব্রুয়ারি, ২০২১ থেকে।




কোভিড-১৯ টিকাদানের পরবর্তী ধাপটি গত বছরের ১ মার্চ থেকে ৬০ বছরের বেশি বয়সী এবং ৪৫ বছর বা তার বেশি বয়সী ব্যক্তিদের জন্য নির্দিষ্ট সহ-রোগজনিত অবস্থার সাথে শুরু হয়েছিল।




দেশটি 1 এপ্রিল, 2021 থেকে 45 বছরের বেশি বয়সী সকল মানুষের জন্য টিকা চালু করেছে।



সরকার তখন 1 মে থেকে 18 বছরের বেশি বয়সী সবাইকে টিকা দেওয়ার অনুমতি দিয়ে তার টিকাদান অভিযানকে প্রসারিত করার সিদ্ধান্ত নিয়েছে।



15-18 বছর বয়সী কিশোর-কিশোরীদের জন্য এই বছরের 3 জানুয়ারি থেকে কোভিড-19 টিকাদানের পরবর্তী ধাপ শুরু হয়েছে।



ভারত 10 জানুয়ারী থেকে করোনাভাইরাস বৃদ্ধির সাক্ষীর মধ্যে স্বাস্থ্যসেবা, নির্বাচনী দায়িত্বে নিয়োজিত কর্মী এবং 60 বছর বা তার বেশি বয়সী সহ কর্মীদের সহ ফ্রন্টলাইন কর্মীদের জন্য - COVID-19 ভ্যাকসিনের তৃতীয় জ্যাব - 'সতর্কতামূলক ডোজ' পরিচালনা শুরু করেছে। সংক্রমণ, প্রধানত ভাইরাসের ওমিক্রন বৈকল্পিক দ্বারা চালিত।