'রাস্তার মাস্টারে'র ছাত্ররা শ্রদ্ধার্ঘ্য জানালো দেশনায়ক জেনারেল বিপিন রাওয়াতকে

রাস্তার মাস্টার



নিজস্ব প্রতিবেদন: এর আগে আদিবাসী মানুষদের মাটির দেওয়ালে ব্ল্যাকবোর্ড এঁকে এক অভিনব পদ্ধতিতে শিক্ষাদানের জন্য তিনি সারা বিশ্বের কাছে সমাদৃত হয়েছেন। এবার আবারও অভিনবত্বের ছোঁয়া পাওয়া গেল তার পাঠদানে।

এবার অবশ্য প্রথাগত শিক্ষার সঙ্গে সঙ্গে মূল্যবোধের শিক্ষা, মানুষ গড়ার শিক্ষা, দেশাত্মবোধ ও সৌভ্রাতৃত্বের শিক্ষা দান করলেন 'রাস্তার মাস্টার' সেই রাস্তার উপরেই। এদিন দেশনায়কদের অবদানকে ছাত্র-ছাত্রীদের সামনে তুলে ধরার জন্য আয়োজন করলেন 'স্বদেশপ্রেমের অঙ্কন প্রতিযোগিতা'।

রাস্তার মাস্টার



এই প্রতিযোগিতায় খুদে ছাত্রছাত্রীরা দেশপ্রেমিকদের কাহিনী ও দেশনায়কদেরকে তাদের আঁকা চিত্রের মাধ্যমে তুলে ধরেছে। আজকের এই প্রতিযোগিতায় শতাধিক ছাত্রছাত্রী অংশগ্রহণ করে।

দেশাত্মবোধক ছবি আঁকার জন্য পঞ্চম শ্রেণীর ছাত্রী অঞ্জলি কোড়া প্রথম ও দেশনায়ক শহীদ ভগৎ সিং এর ছবি এঁকে তৃতীয় শ্রেণীর ছাত্রী মন্দিরা ওরাং দ্বিতীয় স্থান অধিকার করে। এদিনে অঙ্কন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী সকল প্রতিযোগীকে অংকন সামগ্রী দিয়ে উৎসাহিত করা হয়।

রাস্তার মাস্টার



এরপর রাস্তার মাস্টার তথা তিলকা মাঝি আদিবাসী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক দীপ নারায়ন নায়ক ছাত্র-ছাত্রীদের সামনে দেশের সর্বোচ্চ সেনাপ্রধান বিপিন রাওয়াত এর স্বদেশের প্রতি একনিষ্ঠ দায়িত্ব, কর্তব্য, ভালোবাসা ও অবদানের কাহিনী ছাত্র-ছাত্রীদের সামনে তুলে ধরেন। একই সঙ্গে তাঁর প্রতিকৃতিতে ফুল,মাল্যদান করে তাকে শ্রদ্ধা জ্ঞাপন করেন ও তার আত্মার শান্তি কামনা করেন।

খুদে ছাত্রছাত্রীরা ও তাদের অভিভাবকরাও দেশনায়ক বিপিন রাউত এর প্রতিকৃতিতে পুষ্প দান করেন। এরপর ছাত্র-ছাত্রী ও অভিভাবকদের নিয়ে জবা কাঁঠাল পাড়ায় দেশনায়ক বিপিন রাউত ও তার সঙ্গে থাকা আরো ১২ জন তার সহযোগী দেশনায়কদের উদ্দেশ্যে একটি পদযাত্রা আয়োজন করা হয়। সর্বশেষে এক মিনিট নীরবতা পালন করে আজকের অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

আজকের এই অনুষ্ঠান সম্পর্কে রাস্তার মাস্টার দীপ নারায়ন নায়েককে জিজ্ঞেস করা হলে তিনি বলেন আজ ছাত্র ছাত্রীরা দেশনায়ক বিপিন রাওয়াত এর সম্পর্কে জানল ও তাকে শ্রদ্ধার্ঘ্য জানালো। একইসঙ্গে দেশের সেনা কিভাবে দেশ সেবাই নিজেদের সমর্পিত করে সে সম্পর্কেও জানল। ছাত্রী অঞ্জলি করা বলে, আজ আমি আমাদের দেশনায়কদের শ্রদ্ধা জানালাম আজকের দিনটি আমার কাছে একটি বিশেষ দিন।