সামনেই বড়দিন, দেখেনিন Christmas Special Cake বানানোর সহজ রেসেপি

সামনেই বড়দিন, দেখেনিন Christmas Special Cake  বানানোর সহজ রেসেপি 

Christmas Special Cake



বড়দিন আর কেক!  সারাবছর কেক পেস্ট্রি চললেও বড়দিনে নিজের হাতে বানানো কেকের স্বাদই আলাদা। আর তাই আজ মৌসোনা বাঙালির হেঁশেলে নিয়ে এলো সহজে কেক বানানোর রেসেপি । বড়দিন উপলক্ষে নিজেই বাড়িতে নিজেই বানিয়ে ফেলতে পারবেন সুস্বাদু Christmas Special Cake। 


উপকরণ:

 ১. ৪ টা ডিম

 ২. ২ কাপ ময়দা

 ৪. কোকো পাউডার ৪ চামচ

 ৫. ভ্যানিলা এসেন্স ১ চামচ

 ৬. বাটার ২৫০ গ্রাম

 ৭. সাদা তেল এক কাপ

 ৮. চিনি ২ কাপ

 ৯. এক চামচ বেকিং পাউডার 

 ১০. হাফ চামচ বেকিং সোডা

 ১১. ড্রাই ফ্রুটস

 ১২. টুটি ফুটি

 ১৩. কেক ডেকোরেশন করার জন্য নিজেদের পছন্দ মতো উপকরণ


পদ্ধতি:


প্রথমে চারটে ডিম ,ময়দা, বাটার, চিনি ,সাদা তেল, বেকিং সোডা ,বেকিং পাউডার, কোকো পাউডার,ভ্যানিলা এসেন্স ড্রাই ফ্রুট ছাড়া সব রকম উপকরণ ভালো করে একটি পাত্রে চামচ এর সাহায্যে মিশিয়ে নিতে হবে। মিশ্রণটি যেনো খুব পাতলা বা ভারী না হয়ে যায়। বেশি ভারী হলে অল্প ঠান্ডা দুধ মিশিয়ে নিন।এরপর ড্রাই ফ্রুট,টুটি ফ্রুটি  তাতে মিশিয়ে নিন। যদি খুব বেশি ডার্ক করতে চান তবে কোকো পাউডার এর পরিমাণ বাড়িয়ে নিতে হবে। 

Christmas Special Cake


এবার কেক বেক করার জন্যে একটি পাত্রের ভেতরের সবটাতেই তেল অথবা বাটার মাখিয়ে নিন। এরপর ওপর থেকে পাত্রের গায়ে বাটার পেপার লাগিয়ে নিন। তারপর কেক এর ব্যাটারটি পাত্রের ঢেলে নিন। পাত্রটিকে হালকা করে একটু নাড়িয়ে নিন। এরপর ৫ লিটার প্রেসার কুকারে কিছুটা লবণ দিয়ে প্রি হিট করে নিন। 


এরকম অবস্থায় প্রেসার কুকারের ভেতরে যে লবণ আছে তার ওপর একটু স্ট্যান্ড সেট করুন  এবং ব্যাটার সহ পাত্রটিকে তাতে বসিয়ে দিন। গ্যাস এর ফ্লেম কিন্তু একদম লো তে রাখতে হবে। এরপর প্রেসার এর ধকনতি প্রেসার এর উপর জাস্ট হালকা করে রেখে দিন,মনে রাখবেন প্রেসার আটকাবেন না। এইরকম ভাবে ৪০-৫০ মিনিট রেখে দিন।


৪০ মিনিট হলে একটি স্টিক কেক এর ঠিক মাঝখানে ঢুকিয়ে বের করে নিয়ে স্টিকটি লক্ষ্য করুন , যদি স্টিকটি ক্লিন আসে তবে বুঝবে হবে কেক তৈরি হয়ে গেছে। এরপর কেকটিকে বের করে ঠান্ডা হতে দিন এবং চাকুর সাহায্যে কেক এর সাইডগুলি ছাড়িয়ে নিন এবং বাটিটিকে উল্টে হালকা করে একটু চাপ দিয়ে বের করে নিন। বাটার পেপার ছাড়িয়ে কেকেটিকে বের করে সাজিয়ে কেটে পরিবেশন করুন।


tag: chocolate cake recipe, cake recipe without oven, cake recipe without egg, vanilla cake recipe, birthday cake recipe, red velvet cake recipe, cake ingredients, How do you bake a cake step by step?, What are the main ingredients in a cake?, chocolate cake, cake design, sponge cake

13 মন্তব্যসমূহ

thanks

একটি মন্তব্য পোস্ট করুন

thanks