মাত্র ৭ টাকা সঞ্চয়ে পেয়ে যান ৬০ হাজার টাকা, জেনে নিন এই দুর্দান্ত স্কিমের বিষয়ে 

money


নতুন দিল্লি: বেসরকারী খাতের কর্মচারীরা, বিশেষ করে ব্লু-কলার কর্মীরা (blue-collar workers), তাদের অবসর নিয়ে চিন্তিত কারণ তাদের বেশিরভাগই কম আয়ের কারণে অবসর গ্রহণের প্রকল্পে (retirement schemes) বিনিয়োগ করেন না। তাঁদের জন্য একটা দূর্দান্ত স্কিম রয়েছে, মাত্র ৭ টাকা প্রতিদিন সঞ্চয় করে  অবসরের সময় মোটা টাকা লাভ করবার। 



অটল পেনশন যোজনা (APY) নামে পরিচিত, এটি একটি পেনশন প্রকল্প যা ভারত সরকার দ্বারা পরিচালিত হয় এবং পেনশন তহবিল নিয়ন্ত্রক ও উন্নয়ন কর্তৃপক্ষ (PFRDA) দ্বারা পরিচালিত হয়। অবসর গ্রহণের পরে পেনশন হিসাবে একটি গ্যারান্টিযুক্ত নির্দিষ্ট পরিমাণ  টাকা পেতে চান এমন লোকেদের জন্য, APY একটি আকর্ষণীয় বিকল্প। অসংগঠিত ক্ষেত্রের লোকেদের বার্ধক্যে আয় সুরক্ষা দেওয়ার জন্য সরকার 2015 সালে পেনশন প্রকল্প চালু করেছিল।


কারা APY তে বিনিয়োগ করতে পারেন? 

যে কোনও ভারতীয় নাগরিক, যার একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট রয়েছে এবং অসংগঠিত ক্ষেত্রে কাজ করেন এবং 18-40 বছরের বয়সী, তারা অটল পেনশন যোজনায় বিনিয়োগ করতে পারেন৷ কেন্দ্রীয় সরকার জাতীয় পেনশন স্কিম (NPS) আর্কিটেকচারের মাধ্যমে অটল পেনশন যোজনা পরিচালনা করে।

যে বিনিয়োগকারীরা অটলপেনশন যোজনায় বিনিয়োগ করেছেন তারা 60 বছর বয়সে অবসর গ্রহণের সময় সুবিধাগুলি পেতে শুরু করবেন, যার অর্থ হল বিনিয়োগকারীদের এই স্কিমে ন্যূনতম 20 বছরের জন্য বিনিয়োগ করতে হবে৷


এই স্কিমে বিনিয়োগকারীরা তাদের মৃত্যুর আগ পর্যন্ত মাসিক পেনশন পান। বিনিয়োগকারীর মৃত্যুর ক্ষেত্রে, তার স্ত্রী মৃত্যু পর্যন্ত পেনশন পেতে থাকবেন। বিনিয়োগকারী এবং পত্নীর মৃত্যুর ক্ষেত্রে, পুরো করপাস (corpus) মনোনীত ব্যক্তির অ্যাকাউন্টে স্থানান্তরিত হয়।


বার্ষিক 60,000 টাকা পেনশন পেতে আপনাকে কত বিনিয়োগ করতে হবে?

এই স্কিমে, বিনিয়োগকারী পাঁচটি মাসিক পেনশন বিকল্পে টাকা রাখতে পারবেন- 1,000 টাকা, 2,000 টাকা, 3,000 টাকা, 4,000 টাকা, 5,000 টাকা৷ অবসর গ্রহণের পরে পেনশনের পরিমাণ এবং তার বয়সের উপর নির্ভর করে মাসিক অবদানের পরিমাণ নির্ধারণ করা হবে। উদাহরণস্বরূপ, যদি আপনার বয়স 18 বছর হয় এবং আপনি 60 বছর বয়স থেকে 5,000 টাকা মাসিক পেনশন চান, তাহলে আপনাকে প্রতি মাসে 210 টাকা বিনিয়োগ করতে হবে, যা প্রতিদিন 7 টাকা বিনিয়োগের সমতুল্য। আরও পড়ুনঃ সামনেই বড়দিন,  christmas special cake বানানোর সহজ রেসেপি জেনে নিন 


গ্রাহক যদি দেরিতে বিনিয়োগ শুরু করেন তবে একই পেনশনের পরিমাণের জন্য প্রয়োজনীয় অবদানের পরিমাণ (5000 টাকা) বৃদ্ধি পায়। উদাহরণস্বরূপ, আপনি যদি 40 বছর বয়সে APY-তে বিনিয়োগ করা শুরু করেন, যা সর্বোচ্চ প্রবেশের বয়স, তাহলে আপনাকে 5,000 টাকা মাসিক পেনশন বা RS 60,000 বার্ষিক পেনশন পেতে প্রতি মাসে 1,454 টাকা জমা রাখতে হবে।  

এছাড়াও, আপনি প্রতি মাসে যে প্রিমিয়াম প্রদান করেন তা ধারা 80C এর অধীনে কর কর্তনের জন্য যোগ্য।