৩৫০০ এর কাছাকাছি গাণিতিক সূত্র দিয়েছিলেন ভারতীয় গণিতবিদ, তাঁর জন্মদিনেই পালিত হয় জাতীয় গণিত দিবস




৩৫০০ এর কাছাকাছি গাণিতিক সূত্র দিয়েছিলেন ভারতীয় গণিতবিদ, তাঁর জন্মদিনেই পালিত হয় জাতীয় গণিত দিবস





গণিত প্রতিভা শ্রীনিবাস রামানুজনের জন্মবার্ষিকীতে শ্রদ্ধা জানিয়ে প্রতি বছর ২২শে ডিসেম্বর জাতীয় গণিত দিবস পালিত হয়। মাত্র ৩২ বছর বয়সে মারা যাওয়ার আগে তিনি বিশ্বকে ৩৫০০ এর কাছাকাছি গাণিতিক সূত্র দিয়েছিলেন যা বিজ্ঞানীরা এখনও পুরোপুরি প্রমাণ করতে পারেনি। দিবসটি উদযাপনের পেছনের মূল লক্ষ্য মানবতার বিকাশের জন্য গণিতের গুরুত্ব সম্পর্কে মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি করা।







কিংবদন্তি গণিতবিদ শ্রীনিবাস রামানুজন গণিত বিশ্লেষণ, সংখ্যা তত্ত্ব, অসীম ধারা এবং অবিরত ভগ্নাংশে অসাধারণ অবদান রেখেছিলেন। ৩৯০০ টিরও বেশি গাণিতিক ফলাফল এবং সমীকরণগুলি সংকলন করা থেকে শুরু করে গণিতে তাঁর অসংখ্য বক্তব্য গাণিতিক গবেষণার নতুন বিস্তৃতি উন্মুক্ত করে।




তিনি একজন স্ব-শিক্ষিত গণিতবিদ যিনি গণিতের জগতে অসাধারণ অবদান রেখেছিলেন, এস রামানুজন ছিলেন তাঁর সময়ের অন্যতম প্রভাবশালী গণিতবিদ। রামানুজন ১৮৮৭ সালের ২২ শে ডিসেম্বর মাদ্রাজ প্রেসিডেন্সি এর এরোডের একটি তামিল ব্রাহ্মণ আইয়ঞ্জার পরিবারে জন্মগ্রহণ করেছিলেন।




জাতীয় গণিত দিবস সর্বপ্রথম ২০১২ সালে পালিত হয়েছিল। রামনুজনের ১২৫ তম জন্ম বার্ষিকীতে তাঁর কৃতিত্বের প্রতি শ্রদ্ধা জানাতে ২০১২ সালে ২৬শে ফেব্রুয়ারি মাদ্রাজ বিশ্ববিদ্যালয়ে তৎকালীন প্রধানমন্ত্রী ড. মনমোহন সিং ২২শে ডিসেম্বর জাতীয় গণিত দিবস হিসেবে পালনের ঘোষণা করেন। তার পর থেকে, প্রতিবছর ২২শে ডিসেম্বর গণিতের ক্ষেত্রে রামানুজনের কাজের প্রতি শ্রদ্ধা জানাতে জাতীয় গণিত দিবস পালন করা হয়।