Breaking

Monday, October 11, 2021

Indian Space Association লঞ্চ করলেন PM Modi

Indian Space Association লঞ্চ করলেন PM Modi

PM Modi




প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সোমবার ইন্ডিয়ান স্পেস অ্যাসোসিয়েশন (আইএসপিএ) চালু করেছেন এবং বলেছেন যে ভারত নিশ্চিত করবে যে মহাকাশ সেক্টর বিশ্বকে একত্রিত করে। তিনি বলেন, "ভারতকে নিশ্চিত করতে হবে যে, একুশ শতকে বিশ্বকে সংযুক্ত করার জন্য মহাকাশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।"



তিনি বলেন, মহাকাশ খাতে সংস্কার চারটি স্তম্ভের উপর ভিত্তি করে: বেসরকারি খাতে উদ্ভাবনের স্বাধীনতা, একজন সক্ষম হিসেবে সরকারের ভূমিকা, তরুণদের ভবিষ্যতের জন্য প্রস্তুত করা এবং মহাকাশ খাতকে সাধারণ মানুষের উন্নয়নের হাতিয়ার হিসেবে দেখা ।



প্রধানমন্ত্রী মোদী আরও বলেন, এর আগে মহাকাশ খাত শুধুমাত্র সরকারের মধ্যেই সীমাবদ্ধ ছিল। যাইহোক, "আমরা সেই মানসিকতা পরিবর্তন করেছি এবং ক্ষেত্রে উদ্ভাবন চালু করেছি। আমরা সরকার এবং স্টার্টআপকে একত্রিত করেছি কারণ এটি এখন রৈখিক উদ্ভাবনের সময় নয় বরং সূচকীয় উদ্ভাবনের সময়।"



এই সেক্টরে ভারতের শেষ থেকে শেষের সক্ষমতা নিয়ে কথা বলতে গিয়ে, প্রধানমন্ত্রী মোদী বলেন যে ভারত এমন কয়েকটি দেশগুলির মধ্যে একটি যেখানে উৎক্ষেপণ যান, উপগ্রহ এবং আন্তঃগ্রহ অনুসন্ধানে দক্ষতা অর্জন করেছে।"আমাদের দক্ষতা এবং সামর্থ্যের ব্র্যান্ড ভ্যালু শক্তিশালী করতে হবে এবং আমাদের এন্ড-টু-এন্ড স্পেস সিস্টেম সাপ্লাই চেইনের অংশ হতে হবে। অংশীদার হিসেবে সরকার শিল্প, তরুণ উদ্ভাবক, স্টার্টআপকে সহায়তা করবে।"



মহাকাশ প্রযুক্তিতে বেসরকারি খাতকে বাড়িয়ে তুলতে সরকারের ভূমিকার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, "প্রতিরক্ষা থেকে মহাকাশ খাতে সরকার তার দক্ষতা ভাগাভাগি করছে, বেসরকারি খাতের জন্য একটি লঞ্চ প্যাড সরবরাহ করছে এবং ইসরোর সুবিধাগুলি দেওয়া হচ্ছে। আমরা নিশ্চিত করবো যে সেক্টরে পরিপক্ক প্রযুক্তি প্রাইভেট কোম্পানিতে স্থানান্তরিত হবে এবং সরকার মহাকাশ সম্পদের জন্য একত্রক হিসেবে কাজ করবে। "


মহাকাশ প্রযুক্তি সর্বশেষ মাইল সরবরাহ, ফুটো মুক্ত এবং স্বচ্ছ শাসনের হাতিয়ার হিসেবে ব্যবহৃত হয়েছে। প্রধানমন্ত্রী বলেন, জিও-ট্যাগিং থেকে স্যাটেলাইট পর্যবেক্ষণ থেকে শুরু করে জেলেদের সাহায্য করা, দুর্যোগ ব্যবস্থাপনার পরিকল্পনা করা, মহাকাশ প্রযুক্তি সুশাসনে সাহায্য করছে।



"মহাকাশ খাত সাধারণ মানুষের উন্নয়নের একটি মাধ্যম এবং এর লক্ষ্য হল উন্নত মানচিত্র, চিত্র ও সংযোগ প্রদান। উদ্যোক্তাদের উন্নত গতি প্রদান, উন্নত পূর্বাভাস, কৃষি খাতের নিরাপত্তা ও আয়, প্রাকৃতিক দুর্যোগের পূর্বাভাস দেওয়া এবং জীবন ও জীবিকা বাঁচানো , "যোগ করেন প্রধানমন্ত্রী মোদী।



তিনি বলেন, এই সেক্টরে যে সংস্কার চলছে, তাতে সরকারের লক্ষ্য হচ্ছে এই ক্ষেত্রে নারীদের অংশগ্রহণ বৃদ্ধি করা। এদিকে, সরকার রিমোট সেন্সিংকে ঘিরে একটি নীতি চূড়ান্ত করারও চূড়ান্ত পর্যায়ে রয়েছে।



আইএসপিএ হল মহাকাশ ও স্যাটেলাইট কোম্পানির প্রধান শিল্প সমিতি, যা ভারতীয় মহাকাশ শিল্পের সম্মিলিত কণ্ঠস্বর হতে চায়। "



অ্যাসোসিয়েশন সরকার এবং এর এজেন্সিসহ ভারতীয় মহাকাশ অঞ্চলের সকল স্টেকহোল্ডারদের সাথে নীতিগত সমর্থন গ্রহণ এবং তাদের সাথে জড়িত থাকার পরিকল্পনা করেছে। সংস্থাটি ভারতকে আত্মনির্ভরশীল, প্রযুক্তিগতভাবে উন্নত এবং মহাকাশ ক্ষেত্রে এক শীর্ষস্থানীয় খেলোয়াড় হিসেবে সহায়তা করবে।



প্রতিষ্ঠাতা সদস্যদের মধ্যে রয়েছে লারসন অ্যান্ড টুব্রো, নেলকো (টাটা গ্রুপ), ওয়ানওয়েব, ভারতী এয়ারটেল, ম্যাপমাইন্ডিয়া, ওয়ালচাঁদনগর ইন্ডাস্ট্রিজ এবং অনন্ত টেকনোলজি লিমিটেড। অন্যান্য মূল সদস্যদের মধ্যে রয়েছে গোদরেজ, হিউজেস ইন্ডিয়া, আজিস্তা-বিএসটি অ্যারোস্পেস প্রাইভেট লিমিটেড, বিইএল, সেন্টাম ইলেকট্রনিক্স, ম্যাক্সার ইন্ডিয়া।



লেফটেন্যান্ট জেনারেল অনিল ভট্ট (অবসর প্রাপ্ত) নতুন সংস্থার মহাপরিচালক নিযুক্ত হয়েছেন।

No comments:

Post a Comment

পৃষ্ঠা