Teachers' Day 2023:  কেন  শিক্ষক দিবস পালন করা হয়, জানেন কি? 

sarvapally Radhakrishnan



‘আকাশ আমায় শিক্ষা দিল উদার হতে ভাইরে
কর্মী হবার মন্ত্র আমি
বায়ুর কাছে পাইরে’

কবি সুনির্মল বসুর ‘সবার আমি ছাত্র’ কবিতাটির উপরিউক্ত অংশটিতে দেখতে পাই বৃহৎ আকাশ আমাদেরকে অর্থাৎ আমাদের মনকে উদার হতে শেখায়, বায়ু যেন আমাদের কানে কর্মী হবার মন্ত্র সর্বদাই গুনগুনিয়ে যাচ্ছে। একজন শিক্ষক শুধুমাত্র পুস্তক শিক্ষায় শিক্ষিত করবেন তা নয়, তিনি একটি ছাত্রকে ভাল মন্দ বিচার, দূর ভবিষ্যতের লক্ষ্য স্থির করতে হাত বাড়িয়ে থাকেন। 

(ads1)

পিতা-মাতা যেমন আমাদের প্রথম শিক্ষক প্রকৃতিও তেমন আমাদের একজন শিক্ষক। একজন সফল মানুষের পেছনে শিক্ষকের যে গুরুত্বপূর্ণ ভূমিকা থাকে তা নতুন করে বলার কিছু নেই। 


একজন আদর্শ শিক্ষক হিসেবে আমরা ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণণকে (Sarvepalli Radhakrishnan) সামনে রেখে শিক্ষক দিবস দিনটি পালন করে থাকি। আমাদের মনে অনেকের প্রশ্ন জাগতে পারে, কেনই বা তাঁকেই এই দিনটিতে স্মরণ করা হচ্ছে? 

হ্যাঁ, কারন একটি অবশ্যই রয়েছে। তিনি ১৯৬২ সালে স্বাধীন ভারতের দ্বিতীয় রাষ্ট্রপতি হিসেবে অধিষ্ঠিত হন, এর আগে ১৯৫২ সালে উপরাষ্ট্রপতি হিসেবে নিযুক্ত ছিলেন। এছাড়াও তিনি একজন শিক্ষকও ছিলেন। যখন তিনি রাষ্ট্রপতি হিসেবে দেশ চালনা করেন, তাঁর অনুগামীরা, ছাত্রছত্রীরা এবং কিছু বন্ধু ৫ই সেপ্টেম্বর তাঁর জন্মদিন পালন করবেন বলে অনুরোধ করেন। 

(ads2)

তখন তিনি তাদের কথা রাখতে জানিয়েছিলেন যে ৫ই সেপ্টেম্বর তাঁর জন্মদিবস পালন না করে শিক্ষক দিবস (Teachers' Day 2023) হিসেবে পালন করলে তিনি বিশেষরূপে অনুগ্রহলাভ করবেন। আর সেই থেকেই বর্তমানেও আমরা সকল ভারতবাসী ৫ই সেপ্টেম্বর দিনটিকে বিশেষরূপে ‘শিক্ষক দিবস’ (Teachers' Day 2023) হিসেবে পালন করে থাকি।