Unemployment allowance: কর্মহীনদের বেকার-ভাতা ঘোষণা কেন্দ্রের, জানুন বিস্তারিত 




করোনার ভয়াল কোপে কর্মহীন হয়েছে বহু মানুষ। কর্মহীন মানুষদের সাহায্যে কেন্দ্র সরকার 'অটল বীমিত ব্যাক্তি কল্যাণ যোজনা' (Atal Beemit Vyakti Kalyan Yojana) নামে একটি প্রকল্প শুরু করেছে। এই প্রকল্পের আওতায় কর্মহীনদের ভাতা প্রদান করা হবে। কর্মচারী রাজ্য বীমা কর্পোরেশন (ESIC) এই পরিকল্পনা পরিচালনা করেন। এর অধীনে ৫০ হাজারেরও বেশি মানুষ উপকৃত হয়েছেন।


অতিমারীর পরিপ্রেক্ষিতে সরকার 'অটল বিমিত ব্যাক্তি কল্যাণ যোজনা' ৩০ জুন ২০২২ পর্যন্ত বাড়িয়েছে। এর আগে এই পরিকল্পনা ছিল ৩০ জুন ২০২১ পর্যন্ত। এই যোজনার আওতায় চাকরি হারানো বেকারদের ভাতা দেওয়া হয়। একজন কর্মহীন ব্যক্তি ৩ মাসের জন্য এই ভাতার সুবিধা নিতে পারেন। যেখানে তিনি গড় বেতনের ৫০ শতাংশ দাবি করতে পারেন। কর্মহীন হওয়ার ৩০ দিন পর, এই প্রকল্পের সঙ্গে যুক্ত হতে পারেন।


কারা এই প্রকল্পের সুবিধা উপভোগ করতে পারেন?

১.) প্রতি মাসে বেতন থেকে পিএফ / ইএসআই কাটা প্রাইভেট সেক্টরে (সংগঠিত সেক্টরে) সঙ্গে যুক্ত কর্মীরা এই প্রকল্পের সুবিধা নিতে পারেন।

২.) ESI এর সুবিধাপ্রাপ্ত বেসরকারি কোম্পানি ও কারখানায় কর্মরত কর্মচারীএই জন্য, একটি ESI কার্ড তৈরি করা হয়।

৩.) কর্মীরা এই কার্ড বা কোম্পানি থেকে আনা নথির ভিত্তিতে প্রকল্পের সুবিধা নিতে পারেন। ESI এর সুবিধা সেইসব কর্মীদের জন্য পাওয়া যায় যাঁদের মাসিক আয় ২১ হাজার টাকা বা তার কম।

আবেদন করতে https://www.esic.nic.in/attachments/circularfile/93e904d2e3084d65fdf7793 -এ গিয়ে আপনি ফর্মটি ডাউনলোড করে নিতে পারেন। ফর্মটি পূরণ করে ESIC-র নিকটতম শাখায় জমা দিতে হবে। ফর্মের সঙ্গে ২০ টাকার নন-জুডিশিয়াল স্ট্যাম্প পেপারে নোটারি হলফনামা থাকতে হবে। এইভাবে, AB-1 থেকে AB-4 ফর্ম জমা দেওয়া হবে।


বেশ কিছু ক্ষেত্রে চাকরিহীন হলেও পাওয়া যাবে না এই সুবিধা, সেগুলি হল-

  • ভুল আচরণের কারণে চাকরি হারালে

  • কর্মচারীর বিরুদ্ধে ফৌজদারি মামলা থাকলে

  • স্বেচ্ছায় অবসর গ্রহণ করে থাকলে