আফগানিস্তানের রাজধানীতে বিক্ষোভের আশঙ্কায় কাবুলের কিছু অংশে তালিবান ইন্টারনেট বন্ধ করে দিয়েছে: Report 





ইন্ডিয়া টুডে জানিয়েছে, তালেবানরা আফগানিস্তানের রাজধানী কাবুলের কিছু অংশে ইন্টারনেট বন্ধ করে দিয়েছে। প্রতিবেদন অনুসারে, তালিবান গোয়েন্দারা এই অবরোধের নির্দেশ দিয়েছিল কারণ তারা সামাজিক যোগাযোগ মাধ্যমে বার্তা ছড়িয়ে দেওয়ার আশঙ্কা করেছিল যাতে এলাকায় ভিড় জমে যেতে পারে।


“রাজধানী কাবুলের বেশিরভাগ অঞ্চলে ইন্টারনেট বন্ধ রয়েছে। তালেবানের বিরুদ্ধে সাম্প্রতিক বিক্ষোভের পর, গ্রুপটি ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করার সিদ্ধান্ত নিয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, তালিবান গোয়েন্দারা অবরোধের নির্দেশ দেয়- তারা সামাজিক যোগাযোগ মাধ্যমে বার্তা প্রচারের ভয় পায়, ”বিবিসির সাবেক সাংবাদিক কবির হকমল টুইট করেছেন।


হিজাব পরা মহিলাসহ শত শত আফগান বিক্ষোভকারী মঙ্গলবার কাবুলের রাস্তায় "পাকিস্তান মৃত্যু" স্লোগান দেয় এবং তালেবানদের সমর্থনে পঞ্জশির প্রদেশে ইসলামাবাদের হস্তক্ষেপের পাশাপাশি তার জেট বিমান হামলার নিন্দা জানায়।


গত মাসে তালেবানরা ক্ষমতা দখল করার পর আফগান রাজধানীতে দেখা সবচেয়ে বড় বিক্ষোভে, কর্মীরা পাঞ্জশির প্রদেশে প্রতিরোধ যোদ্ধাদের সমর্থনে চিৎকার করে এবং পাকিস্তানের বিরুদ্ধে স্লোগান দেয়, যাকে তারা আফগানিস্তানের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ বলে মনে করে।


কাবুলের বিক্ষোভে দেখা গেছে যে লোকেরা এনআরএফ নেতা আহমদ মাসউদের পক্ষে স্লোগান দিচ্ছে, যিনি পাঞ্জশির প্রদেশ থেকে তালেবানদের বিরোধী নেতৃত্ব দিচ্ছেন।


আফগানিস্তান সরকার পতনের পর তালেবানরা কাবুল দখল করে 2021 সালের 16 আগস্ট আফগানিস্তানে ক্ষমতায় ফিরে আসে।


মঙ্গলবার সন্ত্রাসী গোষ্ঠী মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দের নেতৃত্বাধীন একটি কট্টর অন্তর্বর্তীকালীন সরকার উন্মোচন করে, যার প্রধান ভূমিকা ছিল তালেবানদের উচ্চপদস্থ সদস্যদের, যার মধ্যে রয়েছে বিশেষভাবে মনোনীত বিশ্বব্যাপী সন্ত্রাসী হাক্কানি নেটওয়ার্কের স্বরাষ্ট্রমন্ত্রী।


তালিবানের মুখপাত্র জবিহুল্লাহ মুজাহিদ এক সংবাদ সম্মেলনে বলেন, তালেবানের শক্তিশালী সিদ্ধান্ত গ্রহণকারী সংস্থা 'রেহবাড়ী শুরা'র প্রধান মোল্লা হাসান ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী এবং মোল্লা আবদুল গনি বড়দার তার নতুন ডেপুটি হবেন।


এদিকে, আফগানিস্তানের ইসলামিক আমিরাতের জন্য তালেবান কর্তৃক ঘোষিত নতুন মন্ত্রিসভার প্রতিক্রিয়ায় আহমদ মাসউদের নেতৃত্বে পাঞ্জশির প্রদেশে এনআরএফ জানিয়েছে যে তারা পরামর্শের পর দেশে একটি সমান্তরাল সরকার ঘোষণা করবে।