ATM থেকে টাকা তুলতে গিয়ে মিলেছে ছেড়া নোট, কি করবেন?






অনলাইনের দৌরত্ম বাড়ায় এখন আর তেমনভাবে এটিএম থেকে টাকা তোলার হিড়িক চোখে পড়ে না। এটিএম থেকে টাকা তোলার সময় যদি আপনি ছেড়া নোট পেয়ে যান তবে তো ক্ষতির চিন্তা আপনার মাথায় জাঁকিয়ে বসবেই। গ্রাহকদের এই দুশ্চিন্তা দূর করতে এবার পথ দেখাচ্ছে SBI।




ATM থেকে ছেড়া নোট পেলে আপনাকে কি করতে হবে? যদি আপনি এটিএম থেকে ছেড়া নোট পান তবে সর্ব প্রথয় যে ব‍্যাঙ্কের এটিএম থেকে পেলেন সেই ব‍্যাঙ্কে জানাতে হবে। নির্দিষ্ট ব্যাঙ্কে ছেঁড়া নোট ফেরতের আবেদনে এটিএম-এর স্থান, সময় ও দিন সম্পর্কে জানিয়ে টাকা তোলার প্রমাণপত্র হিসাবে উইথড্রল স্লিপ সহ আবেদন করতে হবে আপনাকে। যদি কোনও কারণে উইথড্রল স্লিপ আপনার কাছে না থাকে তাহলে মোবাইলে টাকা তোলার মেসেজের বিবরণ দিতে হবে।




দেশের বৃহত্তম ব‍্যাঙ্ক স্টেট ব‍্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে দাবি করা হয়েছে, এটিএমে নোট ঢোকানোর আগে তা মেশিনের মাধ্যমে বাছাই করা হয়। তারপরই এটিএমে টাকা রাখতে পারেন ইনস্টলার। সেই ক্ষেত্রে ছেঁড়া নোট বা ময়লা টাকা মেশিনে ঢোকানো প্রায় অসম্ভব ব‍্যাপার। তবে এই ধরনের ঘটনা ঘটলেও পার্শ্ববর্তী শাখায় গেলেই আপনাকে নোট বদল করে দেবে এসবিআই।




এবিষয়ে স্টেট ব‍্যাঙ্কের পরামর্শ, এই ধরনের সমস্যার সম্মুখীন হলে গ্রাহককে https://crcf.sbi.co.in/ccf-এ অভিযোগ দায়ের করা দরকার। এই লিঙ্ক কেবল এসবিআইয়ের গ্রাহকদের সমস্যার জন্যই দেওয়া হয়েছে।ব্যাঙ্কের তরফে দাবি করা হয়েছে, কোনও ব্যাঙ্ক গ্রাহকের ছেঁড়া নোট বদলাতে অস্বীকার করতে পারে না। সেই ক্ষেত্রে ব্যাঙ্কের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হতে পারে। গ্রাহকের টাকার পরিমাণের ওপর নির্ভর করে ব্যাঙ্কের জরিমানা। এই ধরনের অভিযোগের ক্ষেত্রে ১০,০০০টাকা জরিমানা হতে পারে ব্যাঙ্কের। মনে রাখতে হবে, কেবল SBI ATM থেকে ছেঁড়া নোট বেরোলেই এই সুবিধা পাবেন ব্যাঙ্কের গ্রাহক।