রবি শাস্ত্রী বিরাট কোহলিকে ওয়ানডে, টি -টোয়েন্টি অধিনায়কত্ব ছাড়ার পরামর্শ দিয়েছেন: রিপোর্ট




ভারতের অধিনায়ক বিরাট কোহলির টি -টোয়েন্টি ফরম্যাট থেকে অধিনায়কত্ব ছাড়ার সিদ্ধান্ত ক্রিকেট মহলে ব্যাপক আলোড়ন সৃষ্টি করেছিল। তার কাজের চাপ সামলাতে এবং ব্যাটিংয়ের দিকে বেশি মনোনিবেশ করার লক্ষ্যে - কোহলি সংক্ষিপ্ত ফরম্যাটে অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। বিসিসিআই সেক্রেটারি জয় শাহ স্বীকার করেছেন যে, গত ছয় মাসে এই বিষয়ে আলোচনা শুরু হয়েছিল কিন্তু তিনি কার ধারণা তা নিয়ে বিস্তারিত কিছু বলেননি।


এটা কি কোহলি নিজে নাকি অন্য কেউ এই অস্বাভাবিক বিভক্ত অধিনায়কত্বের ধারণা নিয়ে এসেছিলেন? সর্বশেষ রিপোর্ট অনুসারে, টিম ইন্ডিয়ার প্রধান কোচ রবি শাস্ত্রী কোহলিকে সাদা বলের অধিনায়কত্ব পুরোপুরি ছেড়ে দেওয়ার পরামর্শ দিয়েছিলেন, যার মধ্যে ওয়ানডে এবং টেস্ট ক্রিকেটে দেশকে নেতৃত্ব দেওয়ার সময় তার ব্যাটিংয়ের দিকে মনোনিবেশ করা উচিত।


ইন্ডিয়া এহেডের মতে, এই পরামর্শটি কোহলিকে ছোট করার জন্য নয় বরং তাকে বিশ্ব ক্রিকেটে একজন শীর্ষ ব্যাটসম্যান হিসেবে চালিয়ে যাওয়ার জন্য অনুপ্রাণিত করার জন্য ছিল। কিন্তু কোহলি কেবল টি -টোয়েন্টি নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নেন এবং শাস্ত্রীর ওয়ানডে অধিনায়কত্ব ছাড়ার পরামর্শ উপেক্ষা করেন।


কোহলির অধিনায়কত্ব নিয়ে আলোচনা শুরু হয়েছিল ভারত তাদের নিয়মিত অধিনায়ক ছাড়া অস্ট্রেলিয়ান সিরিজ জেতার পর। এটাও ইঙ্গিত দেয় যে, যদি পরিকল্পনা অনুযায়ী কাজ না হয় তাহলে কোহলিকে ২০২৩ সালের আগে ওয়ানডে অধিনায়কত্ব ছেড়ে দিতে হতে পারে।


বিসিসিআইয়ের এক আধিকারিকের উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে, “শাস্ত্রী প্রায় ছয় মাস আগে কোহলির সঙ্গে কথা বলেছিলেন। কিন্তু কোহলি শাস্ত্রীর কথায় কান দেননি। তিনি এখনও ওয়ানডেতে ভারতের নেতৃত্ব দিতে আগ্রহী এবং সে কারণেই তিনি টি -টোয়েন্টি অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। এমনকি বোর্ড কোহলিকে ব্যাটসম্যান হিসেবে কীভাবে বেশি ব্যবহার করা যায় তা নিয়েও আলোচনা করছিল। তার কারণ, খেলোয়াড় হিসেবে এখনও অনেক কিছু বাকি আছে তার। ”


৩২ বছর বয়সী কোহলি টি ২০ অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন। তার অফিসিয়াল টুইটার হ্যান্ডেলে প্রকাশিত এক বিবৃতিতে কোহলি বলেন, "অক্টোবরে দুবাইয়ে এই টি -টোয়েন্টি বিশ্বকাপের পর আমি টি -টোয়েন্টি অধিনায়ক পদ থেকে সরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি।


"ব্যস্ত সময়সূচী এবং কাজের চাপের কথা উল্লেখ করে তিনটি ফরম্যাট প্রদান করে এবং পাঁচ বছরেরও বেশি সময় ধরে নিয়মিত অধিনায়কত্ব করে তিনি বলেছিলেন যে টেস্ট ওয়ানডেতে ভারতীয় ক্রিকেট দলকে নেতৃত্ব দেওয়ার জন্য নিজেকে পুরোপুরি প্রস্তুত থাকার জন্য নিজেকে জায়গা দিতে হবে।