Breaking

Saturday, September 18, 2021

কাবুলে আমেরিকার ড্রোন হামলায় ১০ আফগান নিহতের ঘটনায় ভুল স্বীকার আমেরিকার

কাবুলে আমেরিকার ড্রোন হামলায় ১০ আফগান নিহতের ঘটনায় ভুল স্বীকার আমেরিকার




কাবুলে আমেরিকার ড্রোন হামলায় ১০ আফগান নিহত ঘটনায় ভুল স্বীকার আমেরিকার। গত মাসে কাবুলে আমেরিকান বাহিনীর ড্রোন হামলাকে ভুল হিসেবে স্বীকার করেছেন যুক্তরাষ্ট্রের এক শীর্ষ সামরিক কমান্ডার, শহরের বিমানবন্দরে আত্মঘাতী বোমা হামলার কয়েকদিন পর আইএসআইএস-কে সন্ত্রাসীদের লক্ষ্য করে এই হামলা হয়, যাতে সাতজন শিশুসহ ১০ জন বেসামরিক লোক নিহত হয়।




ইউএস সেন্ট্রাল কমান্ডের কমান্ডার জেনারেল ফ্রাঙ্ক ম্যাককেঞ্জি ২৯ শে আগস্টের হামলার তদন্তের ফলাফলের বিষয়ে সাংবাদিকদের বলেছিলেন যে, "তদন্তের ফলাফল পর্যালোচনা করার পর, আমি এখন নিশ্চিত হয়েছি যে সেই হামলায় সাতজন শিশু সহ আরও তিনজনের মৃত্যু হয়েছিল।"



তালিবানদের আফগানিস্তান দখলের পর কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের অ্যাবেই গেটের কাছে আত্মঘাতী বিস্ফোরণের পর বেশ কিছু জায়গা ছোটো ছোটো বিস্ফোরনে প্রায় ১৩০ জন নিহত হন। বিস্ফোরনের দায় স্বীকার করে নেয় আইসিস-খোরাসান বা আইসিস-কে।


এরপরেই পাল্টা ড্রোন হামলা চালায় আমেরিকা। ম্যাককেঞ্জির কথায়, আমাদের সেনার উপরে যে হামলা চলছিল, তা থেকে সুরক্ষা দিতেই ওই এয়ারস্ট্রাইক চালানো হয়েছিল। কিন্তু সেটি ভুল ছিল এবং এর জন্য আমি ক্ষমাপ্রার্থী। 



"এটি একটি ভুল ছিল, এবং আমি আন্তরিকভাবে ক্ষমা চাই। যোদ্ধা কমান্ডার হিসেবে আমি এই স্ট্রাইক এবং এই দুঃখজনক ফলাফলের জন্য সম্পূর্ণভাবে দায়ী, ”তিনি পেন্টাগনের সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বলেন।



“তাছাড়া, আমরা এখন মূল্যায়ন করেছি যে গাড়িটি এবং যারা মারা গেছে তারা আইএসআইএস-কে এর সাথে যুক্ত ছিল না। নিহতদের পরিবার ও বন্ধুদের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি। এই স্ট্রাইকটি বিশ্বাসে নেওয়া হয়েছিল যে এটি আমাদের বাহিনী এবং বিমানবন্দরে সরিয়ে নেওয়া লোকদের জন্য আসন্ন হুমকি রোধ করবে, ”তিনি বলেছিলেন।

No comments:

Post a Comment

পৃষ্ঠা