BREAKING NEWS: ভবানীপুরের উপনির্বাচন ও দুই কেন্দ্রের নির্বাচনের দিনক্ষণ ঘোষনা নির্বাচন কমিশনের

today breaking news wb poll


অবশেষে রাজ‍্যের উপনির্বাচনের দিনক্ষণ ঘোষনা করলো নির্বাচন কমিশন। ভারতের নির্বাচন কমিশন আজ ঘোষণা করেছে যে 30 সেপ্টেম্বর ভবানীপুর বিধানসভা কেন্দ্র (পশ্চিমবঙ্গ) -এ উপনির্বাচন হবে। পশ্চিমবঙ্গের সমশেরগঞ্জ এবং জঙ্গিপুর এবং পিপলি (ওড়িশা) তেও ভোট হবে। ৩রা অক্টোবর গণনা।



বিধানসভা   ভোটের আগে দুজন প্রার্থী মৃত্যু হওয়ায় সামশেরগঞ্জ, জঙ্গিপুরে ভোট হয়নি। ৩০ সেপ্টেম্বর এই দুই আসনে ভোট গ্রহণ করা হবে বলে ঘোষনা করলো নির্বাচন কমিশন। তিনটি আসনেই  ১৩ সেপ্টেম্বর মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন। ১৬ সেপ্টেম্বর মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন।



রাজ্যে গোসাবা, খড়দা, শান্তিপুর, দিনহাটা-সহ ৫ কেন্দ্রে উপনির্বাচন ও দুই কেন্দ্রে প্রার্থী মৃত‍্যুর জেরে নির্বাচন বাকি। সেই কেন্দ্র গুলির ভবানিপুর কেন্দ্রের উপনির্বাচন ৩০শে সেপ্টেম্বর হবে। 



বিবৃতি জারি করে  নির্বাচন কমিশন জানিয়েছে,  ‘রাজ্যের মুখ্যসচিব জানিয়েছেন, কোভিড পরিস্থিতি সম্পূর্ণ নিয়ন্ত্রণে।  রাজ্যের বন্যা পরিস্থিতি এই ভোটকেন্দ্রগুলির উপর প্রভাব ফেলেনি।এমনটাই জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যসচিব। রাজ্য নির্বাচনের জন্য সম্পূর্ণ প্রস্তুত। রাজ্যের কোনও মন্ত্রী ৬ মাসের মধ্যে ভোটে জিতে না এলে তৈরি হবে সাংবিধানিক সঙ্কট।  সংবিধানের ১৬৪(৪) ধারা দেখিয়ে এই উদাহরণ দিয়েছেন মুখ্যসচিব। সাংবিধানিক প্রয়োজনীয়তা মেনে পশ্চিমবঙ্গ সরকারের বিশেষ অনুরোধে ভবানীপুরে ভোটের সিদ্ধান্ত।’



উল্লেখ‍্য, ভবানীপুর আসন থেকে তৃণমূল প্রার্থী শোভনদেব জয়লাভ করেছিলেন। কিন্তু অন‍্যদিকে নন্দীগ্রামে হেরে যান মমতা বন্দোপাধ‍্যায়। পরে শোভনদেব ভবানীপুর আসন থেকে পদত‍্যাগ করেন কারণ, মমতা বন্দোপাধ‍্যায় এই আসন থেকে লড়বেন বলে মনে করা হচ্ছে। 




এই আসন থেকে আগে দুবার জিতেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২০১১-তে তৃণমূল বামফ্রন্টকে সরিয়ে ক্ষমতা দখলের পর মুখ্যমন্ত্রী হয়ে ভবানীপুর থেকে উপনির্বাচনে জয়ী হয়েছিলেন তিনি। এরপর ২০১৬-র বিধানসভা নির্বাচন থেকে এই আসনে জয়ী হন মমতা বন্দ্যোপাধ্যায়। ভবানীপুরের আসন্ন উপনির্বাচনে মমতা বন্দ্যোপাধ্যায়ই তৃণমূলের প্রার্থী হচ্ছেন বলে মনে করা হচ্ছে।