Duare Ration - Guidline 'দুয়ারে রেশন' নিয়ে গাইডলাইন প্রকাশ করল রাজ্য খাদ্য দফতর

Duare Ration - Guidline


গ্রাহকদের বাড়িতে মাসের রেশন পৌঁছবে একবারে। 'দুয়ারে রেশন' নিয়ে গাইডলাইন প্রকাশ করল রাজ্য খাদ্য দফতর। ১৫ই সেপ্টেম্বর থেকে পাইলট প্রকল্প হিসেবে দুয়ারে রেশন শুরু হচ্ছে। তার জন্য গাইডলাইন জারি করল খাদ্য দফতর।


১৫ সেপ্টেম্বর থেকে পরীক্ষামূলক হিসেবে 'দুয়ারে রেশন' প্রকল্প শুরু হওয়ার ফলে ইতিমধ্যেই তার প্রস্তুতি নিতে শুরু করেছে রাজ্য খাদ্য দফতর। ১৫ সেপ্টেম্বর থেকে দুয়ারে রেশন  প্রকল্পের জন্য একটি গাইডলাইন জেলাগুলিতে পাঠাল খাদ্য দফতর।


সেই গাইডলাইনে পাইলট প্রকল্প হিসেবে বলা হয়েছে রেশন গ্রাহকদের সারা মাসে রেশন একবারেই সরবরাহ করতে হবে।


গাইডলাইনে বলা হয়েছে প্রত্যেকটি এলাকাকে একাধিক ক্লাস্টারে ভাগ করতে হবে। পাশাপাশি প্রতিটি ক্লাস্টারে খাদ্যশস্য বিতরনের জন্য প্রতি মাসের প্রতি সপ্তাহের একটি নির্দিষ্ট দিন ধার্য করতে হবে। মাসের প্রথম সপ্তাহ থেকে চতুর্থ সপ্তাহের মঙ্গলবার, বুধবার, বৃহস্পতিবার এবং শুক্রবার দুয়ারে রেশন প্রকল্পের মাধ্যমে রেশন বিতরণ করা হবে। শুধু তাই নয় প্রতিটি শনিবার রেশন দোকান থেকে রেশন বিতরণ করা হবে। এ ক্ষেত্রে যারা জরুরি কারণে নিজের বাড়িতে খাদ্যশস্য সংগ্রহ করতে পারবেন না,  তারা রেশন দোকান থেকে রেশন নিতে পারবেন। 


এ ছাড়াও একাধিক গাইডলাইন দেওয়া হয়েছে এই প্রকল্পের জন্য। সেগুলি হল-


১) রেশন ডিলাররা তাদের নিজের নিজের এলাকার ভৌগোলিক অবস্থান উপভোক্তার সংখ্যা এবং কাজের পরিমাণ বিচার-বিবেচনা করে এক বা দুই জন কর্মীর সহায়তায় নিজের ভাড়া করা গাড়ির মাধ্যমে রেশন উপভোক্তার কাছে পৌঁছে দেবেন।


২) গ্রাহকদের ই-পস যন্ত্রের মাধ্যমে যথাযথ বায়োমেট্রিক হওয়ার পরে তাদের প্রাপ্য পরিমাণ অনুযায়ী রেশন সরবরাহ করতে হবে।


৩) গ্রাহকদের সমস্ত খাদ্যশস্য অর্থাৎ চাল-গম,চিনি একবারেই দিতে হবে।


৪) একটি পরিবারের যে কোনও সদস্য ই-পস যন্ত্রে বায়োমেট্রিক বাধা দেওয়ার পর দুয়ারে রেশন প্রকল্পের অধীনে থাকা পুরো পরিবার তাদের প্রাপ্য খাদ্যশস্য বাড়িতেই পাবেন। তবে সে ক্ষেত্রে যদি কোনও গ্রাহক বিশেষ কারণবশত বাড়িতে তার রেশন গ্রহণ করতে না পারেন তবে তিনি যেদিন রেশন দোকান খোলা থাকবে সেদিন সেখানে গিয়ে রেশন তুলতে পারবেন।