Cyclone Gulab- গভীর নিম্নচাপ আজ ঘুর্ণিঝড়ে পরিণত হবে- সরকারী কর্মীদের ছুটি বাতিল করলো নবান্ন

Cyclone Gulab- গভীর নিম্নচাপ আজ ঘুর্ণিঝড়ে পরিণত হবে- সরকারী কর্মীদের ছুটি বাতিল করলো নবান্ন  

Cyclone Gulab



বঙ্গোপসাগরে (Bay Of Bengal) তৈরি হচ্ছে ঘূর্ণাবর্ত। গভীর নিম্নচাপের (Depression) ফলে আগামী কয়েকদিন, রাজ্যে ভারী বৃষ্টিপাতের আশঙ্কা। এর জন্য সব রকম কঠিন পরিস্থিতির মোকাবিলা করতে তৈরি হচ্ছে রাজ্য । যে কারণে আগামী ৫ অক্টোবর পর্যন্ত রাজ্যের সব সরকারী কর্মচারীদের ছুটি বাতিল করার নির্দেশিকা দেওয়া হয়েছে নবান্ন থেকে।

Cyclone Gulab



ইতিমধ্যেই হাওয়া অফিস জানিয়ে দিয়েছে বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ আজ ঘূর্ণিঝড়ে পরিণত হবে (Cyclone Alert)। এই ঘূর্ণিঝড়ের প্রভাবে আজ থেকেই বৃষ্টি শুরু হবে দক্ষিণবঙ্গে। ইয়াস-আম্ফান এর পর এবার গুলাব (Cyclone Gulab)।

Cyclone Gulab



Cyclone Gulab এই নাম দিয়েছে পাকিস্তান। ঠিক যেমন এর আগের সাইক্লোন ইয়াসের নাম দিয়েছিল ওমান। গুলাবের পর যে সাইক্লোন আসবে তার নাম শাহিন, নামটি রেখেছে কাতার।


আসলে ইউনাইটেড নেশান অ্যান্ড সোশ্যাল কমিশন ফর এশিয়া এন্ড দা প্যাসিফিক এবং ওয়ার্ল্ড মেটেরোলজিকাল অর্গানাইজেশানের (United Nations and Social Commission for Asia and the Pacific) তরফে ক্রান্তীয় অঞ্চলের ঝড়ের নাম ঠিক করা হয়। এসক্যাপের সদস্য ১৩টি দেশ পালা করে এই ঝড়ের নাম রাখে।

Cyclone Gulab



তবে নাম যেই রাখুক- পূজার আগে গুলাব যে রাজ্যবাসীর কাছে চিন্তার কারন হয়ে দাঁড়িয়েছে তা স্পষ্ট। মৌসম ভবন সূত্রে খবর, এই মুহূর্তে ওড়িশার গোপালপুর থেকে ৫১০ কিলোমিটার দূরে রয়েছে নিম্নচাপটি৷ রবিবার অন্ধ্রপ্রদেশের উপকূলবর্তী শ্রীকাকুলামে সেটি আছড়ে পড়তে পারে৷ ভূপৃষ্ঠে আছড়ে পড়ার পর, গুলাবের গতিবেগ হতে পারে প্রতি ঘণ্টায় ৭০ থেকে ৮০ কিলোমিটার৷ তবে ৯০ কিলোমিটার পর্যন্তও এর গতিবেগ হতে পারে বলে জানিয়েছে মৌসম ভবন৷ পশ্চিমবঙ্গে (West Bengal) ঘূর্ণিঝড়ের (Cyclone) সরাসরি প্রভাব পড়বে না, তবে রাজ্যে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে৷

Post a Comment

thanks