ঐতিহাসিক পদক্ষেপ, নারীদের NDA -তে অন্তর্ভুক্ত করতে সম্মতি কেন্দ্রের 






একটি ঐতিহাসিক পদক্ষেপ যা ভারতের সশস্ত্র বাহিনীতে মহিলাদের অধিকতর অন্তর্ভুক্তির পথ সুগম করবে, কেন্দ্র আজ সুপ্রিম কোর্টকে জানিয়েছে যে তিনটি বাহিনীই নারীদের জাতীয় প্রতিরক্ষা একাডেমিতে (এনডিএ) অন্তর্ভুক্ত করতে এবং তাদের স্থায়ী কমিশন দিতে সম্মত হয়েছে। পূর্ববর্তী নীতিগত সিদ্ধান্তকে "মানসিকতার সমস্যা" এবং লিঙ্গ বৈষম্যমূলক আখ্যায়িত করে আদালত কেন্দ্রকে অগ্রাহ্য করার কয়েক দিন পরে এই সিদ্ধান্ত আসে।




কেন্দ্রের প্রতিনিধিত্বকারী অতিরিক্ত সলিসিটর জেনারেল ঐশ্বরিয়া ভাটি, বিচারপতি সঞ্জয় কিষাণ কৌলের নেতৃত্বাধীন বেঞ্চের সামনে জমা দেন যে একটি সুসংবাদ আছে, যেহেতু সর্বোচ্চ স্তরে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে মহিলাদের এনডিএ -তে অন্তর্ভুক্ত করা হবে, এবং তিনটি সশস্ত্র প্রধান বাহিনীও সম্মত হয়েছে।




এএসজি হলফনামার মাধ্যমে রেকর্ডে বিশদ বিবরণ রাখার জন্য সুপ্রিম কোর্টের অনুমতি চেয়েছিল এবং এই বছরের পরীক্ষায় স্থিতাবস্থা চেয়েছিল কারণ এটির পদ্ধতি এবং অবকাঠামোগত পরিবর্তন প্রয়োজন।




শীর্ষ আদালত বলেছে যে এটি পর্যায়ক্রমে কর্তৃপক্ষকে নিজেরাই এটি করার জন্য অনুরোধ করছে এবং এটি বিশ্বাস করে যে তারা পুরোপুরি বিকশিত হওয়ার জন্য সবচেয়ে উপযুক্ত।




“সশস্ত্র বাহিনী এই দেশের সম্মানিত বাহিনী। কিন্তু লিঙ্গ সমতার ক্ষেত্রে তাদের আরও কিছু করতে হবে ”, বলেন বিচারপতি কাউল।




ভাটি বলেন, এটা হবে পথভঙ্গকারী এবং প্রজন্মের সংস্কার। বেঞ্চ জবাব দেয় যে আদালত জানতে পেরে অত্যন্ত আনন্দিত যে সশস্ত্র বাহিনী নিজেই এনডিএ -তে মহিলাদের অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে। যাইহোক, শীর্ষ আদালত জোর দিয়েছিল যে এই বিষয়গুলির পক্ষে অবস্থান নেওয়া গুরুত্বপূর্ণ।




শীর্ষ আদালত কেন্দ্রকেও জানাতে বলেছিল: এখন এটি কী করছে? ভবিষ্যতে এটি করার পরিকল্পনা কি?




কেন্দ্র জানিয়েছে, মেয়েদের এনডিএ -তে প্রবেশের অনুমতি দেওয়ার বিষয়ে তারা হলফনামা দাখিল করবে।




শীর্ষ আদালত অ্যাডভোকেট কুশ কালরার দায়ের করা একটি পিআইএলের শুনানি করছিল, যাতে এনডিএ সশস্ত্র বাহিনীতে যোগ দিতে আগ্রহী নারীদের জন্য তার দরজা খুলে দেয়। সিনিয়র অ্যাডভোকেট চিন্ময় প্রদীপ শর্মা এই আবেদনের যুক্তি উপস্থাপন করেন।




১৮ আগস্ট, সুপ্রিম কোর্ট একটি অন্তর্বর্তীকালীন আদেশ দিয়েছিল যাতে মহিলাদের ৫ সেপ্টেম্বর পরীক্ষা দেওয়ার অনুমতি দেওয়া হয়। তবে বুধবার শীর্ষ আদালতকে জানানো হয়েছিল যে পরীক্ষাটি ১৪ নভেম্বর পুনঃনির্ধারিত করা হয়েছে।