কী এই e-RUPI -কীভাবে করবেন ব্যবহার, কী সুবিধা রয়েছে-জানুন বিস্তারিত 

e-RUPI



ভারতের নতুন ডিজিটাল পেমেন্ট ব্যবস্থা e-RUPI হাজির, সমস্ত ভারতবাসী এই নতুন ডিজিটাল পেমেন্ট ব্যবস্থা ব্যবহার করতে পারবেন।

e-RUPI কী ভাবে ব্যবহার করা যাবে?

  • কোনও কার্ড, পেমেন্ট অ্যাপ, ইন্টারনেট ব্যাঙ্কিং ছাড়াই e-RUPI ভাউচার রিডিম করা যাবে।
  • e-RUPI ব্যবহার করতে কোনও অ্যাপ অথবা ইন্টারনেট ব্যবহারের প্রয়ােজন হবে না।
  • একটি মােবাইল থাকলেই e-RUPI ভাউচারের মাধ্যমে সরাসরি সরকারের আর্থিক সাহায্যের
  • সুবিধা পাওয়া যাবে।


গ্রাহককে কী কী সুবিধা দেবে e-RUPI ?

1) e-RUPI একটি ক্যাশলেস এবং কন্টাক্টলেস ডিজিটাল পেমেন্ট। 

2) পরিষেবা স্পনসর এবং সুবিধাভোগীদের ডিজিটালভাবে সংযুক্ত করবে। 

3) প্রকৃতিতে প্রি-পেইড হওয়ায় এটি কোনও মধ্যস্থতাকারীর সম্পৃক্ততা ছাড়াই পরিষেবা প্রদানকারীকে সময়মত অর্থ প্রদানের আশ্বাস দেয়। 

4) এটি একটি QR কোড বা SMS স্ট্রিং-ভিত্তিক ই-ভাউচার, যা সুবিধাভোগীদের মোবাইলে পৌঁছে দেওয়া হবে। 

5) এই নির্বিঘ্ন এককালীন পেমেন্ট পদ্ধতির ব্যবহারকারীরা পরিষেবা প্রদানকারীর কাছে কার্ড, ডিজিটাল পেমেন্ট অ্যাপ বা ইন্টারনেট ব্যাঙ্কিং অ্যাক্সেস ছাড়াই ভাউচার রিডিম (redeem) করতে পারবেন।

6) e-RUPI কোনও শারীরিক ইন্টারফেস ছাড়াই ডিজিটাল পদ্ধতিতে পরিষেবাগুলির পৃষ্ঠপোষকদের সুবিধাভোগী এবং পরিষেবা প্রদানকারীদের সাথে সংযুক্ত করবে। 

7) নিয়মিত পেমেন্ট ছাড়াও, এটি মাতৃ ও শিশু কল্যাণ স্কিমের অধীনে ওষুধ ও পুষ্টি সহায়তা প্রদান, টিবি নির্মূল কর্মসূচি, ওষুধ এবং ডায়াগনস্টিকস যেমন আয়ুষ্মান ভারত প্রধানমন্ত্রীর জন আরোগ্য যোজনা, সার ভর্তুকি, ইত্যাদিতে ব্যবহার হবে। 

8) প্রকৃতিতে প্রি-পেইড হওয়ায় এটি কোনও মধ্যস্থতাকারীর সম্পৃক্ততা ছাড়াই পরিষেবা প্রদানকারীকে সময়মত অর্থ প্রদানের আশ্বাস দেয়। 

9) এই ডিজিটাল ভাউচারগুলি প্রাইভেট সেক্টর তার কর্মী কল্যাণ এবং কর্পোরেট সামাজিক দায়বদ্ধতা কর্মসূচির জন্য ব্যবহার করতে পারবে।

গােটা দেশের ডিজিটাল পেমেন্ট ইকোসিস্টেম e-RUPI তৈরির কাজ করবে। ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI), ডিপার্টমেন্ট অফ ফাইনানশিয়াল সার্ভিসেস (DFS), ন্যাশনাল। হেলথ অথােরিটি (NHA), স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় (MOHFW) ও SBI, ICICI, HDFC, PNB, Axis Bank, Bank of Baroda, Kanada Bank, Canara Bank, IndusInd Bank, Indian Bank, Kotak Mahindra Bank, Union Bank Of India- মোট 11টি ব্যাঙ্ক একসঙ্গে এই কাজ করবে।