Breaking

google news

Thursday, August 26, 2021

নারী সমতা দিবসে, আইটিসি ভিভেল এর উদ্যোগ #RespectWorkForHome

নারী সমতা দিবসে, আইটিসি ভিভেল এর উদ্যোগ #RespectWorkForHome

RespectWorkForHome



কলকাতা, ২৬ আগস্ট ২০২১: গত ১৮ মাস ধরে পৃথিবী নতুন করে সেজেছে এবং তার কাজের ধরণের মধ্যে বদল এনেছে। যদিও নিউ নর্মাল এসে পেশাজীবীদের জন্য কার্যকরী কাজের মডেল চালু করেছে, তাহলেও গৃহিণীদের জন্য কাজ কিন্তু কঠিন এবং চ্যালেঞ্জিং হয়ে চলেছে। যদিও মহিলারা কয়েক দশক ধরে তাঁদের ভূমিকা ও দায়িত্বের ক্ষেত্রে বদল এনেছেন তাহলেও কর্মজীবী পেশাদার এবং গৃহিণীদের মধ্যে প্রত্যাশার বৈষম্য অব্যাহত রয়েছে। গৃহিণীরা প্রায়শই তাঁদের প্রাপ্য প্রশংসা, সম্মান এবং স্বীকৃতি সঠিকভাবে পান না। এই বছর নারী সমতা দিবসে, আইটিসি ভিভেল তার ব্র্যান্ড দর্শন ‘অব সমঝোতা নাহি’ নিয়ে প্রত্যাশার এই ব্যবধান পূরণের জন্য একটি ইনক্লুসিভ পদক্ষেপ নিয়েছে। তার ‘রেস্পেক্ট ওয়ার্ক ফর হোম’ প্রচারাভিযানের মাধ্যমে, এই ব্র্যান্ড গৃহিণীদের পরিশ্রমী, নিরলস এবং নি:শর্ত অবদানকে উদযাপন করছে।

আইটিসি ভিভেল সামনে এনেছে, একটি দীর্ঘস্থায়ী অনেক পুরোনো এক সমস্যাকে যা কেবল লিঙ্গের ভিত্তিতে নয় বরং কাজের ভিত্তিতেও বৈষম্য তৈরি করে। ‘অব সমঝোতা নাহি’ শীর্ষক একটি ভিডিও প্রচারাভিযানের মাধ্যমে ভিভেল সমতার একটি সূক্ষ্ম দৃষ্টিভঙ্গিকে তুলে ধরেছে। এই ফিল্মটিতে বিভিন্ন কাজের উপর স্পটলাইট ফেলা হয়েছে যা একটি পরিবারের একটি মসৃণ প্রক্রিয়া-ভিত্তিক কাজকর্মকে সক্ষম করে তোলে যেটা একটি পেশাদারি কর্মস্থলে কাজ পরিচালনার চেয়ে কোনও অংশেই আলাদা নয়। এটি সমতার একটি গুরুত্বপূর্ণ দিককে স্পর্শ করেছে এবং কর্মজীবী, পেশাজীবী এবং গৃহিণীদের প্রত্যেককে একে অন্যকে সমান সম্মান দিতে উৎসাহিত করে। ফিল্মটি শক্তিশালী মহিলাদের একটি সম্মিলিত চিত্র যা তাদের পরিবারের সুখ এবং কল্যাণকে সুনিশ্চিত করার জন্য তাদের নিজস্ব পছন্দকে তুলে ধরেছে।

আইটিসি লিমিটেডের পার্সোনাল কেয়ার প্রোডাক্টস বিজনেস ডিভিশনের চিফ এক্সিকিউটিভ সমীর সতপথি এই ক্যাম্পেইনের সমর্থনে বলেন, “সমতা একটি মৌলিক অধিকার। তাহলেও, প্রত্যাশার বৈষম্য প্রায়শই সমতার প্রকৃত গঠনকে ক্ষুণ্ন করে। বাড়ি থেকে কাজ করুন বা বাড়ির জন্য কাজ করুন, যা-ই করুন না কেন, উভয়ই দাবি করছে এবং প্রায়শই একজনকে একাধিক দায়িত্ব নিতে হচ্ছে। ‘রেস্পেক্ট ওয়ার্ক ফর হোম’ এর প্রচারাভিযানের মাধ্যমে, ভিভেল-এর 'অব সমঝোতা নাহি` প্রত্যাশার সমতা এবং সকলের প্রতি শ্রদ্ধাকে উৎসাহিত করার জন্য একটি গুরুত্বপূর্ণ আলোচনাকে তুলে ধরেছে।“

ভিভেল তার 'অব সমঝোতা নাহি' দর্শনের সঙ্গে সক্রিয়ভাবে সমতাকে সমর্থন করে এবং আরও বেশি করে লিঙ্গ নির্বিশেষে সমতাপূর্ণ সমাজ গঠনের জন্য একটি প্রগতিশীল যাত্রায় সামিল হয়েছে।

এখানে ফিল্মটি দেখুন: 

ভিভেল অব সমঝোতা নাহি সম্পর্কে: ভিভেল অব সমঝোতা নাহি তার অনন্য ভাবনা দিয়ে আপনার অধিকার উদ্যোগের মাধ্যমে সমগ্র ভারতবর্ষের কলেজগুলির মধ্যে ব্যাপকভাবে কাজ করছে যাতে প্রত্যেকেই তাদের অধিকার সম্পর্কে জ্ঞানের অধিকারী হয় এবং সারা দেশে সমতা চ্যাম্পিয়ন গড়ে তোলে। ভারতে ৭০০টিরও বেশি কলেজে বিখ্যাত আইনি কর্তৃপক্ষ, মিসেস করুণা নন্দী`র তত্বাবধানে কর্মশালা পরিচালনা করা হয়েছে এবং প্রায় ১ লক্ষ শিক্ষার্থী সক্রিয়ভাবে ওই সমস্ত কর্মশালায় অংশগ্রহণ করেছে যা শুরু হয়েছিল ২০১৯ সালে। ভিভেল মহিলাদের ক্ষমতায়ন ও সম্প্রদায়ের মধ্যে রূপান্তর ঘটানোর উদ্দেশ্যে আজাদ ফাউন্ডেশন ইন্ডিয়া`র সঙ্গে যুক্ত হয়ে 'পারভাজ` শীর্ষক একটি নারীবাদি কমসূচিও চালু করেছিল। ওই প্রকল্পটি তৃতীয় বর্ষে পা রেখেছে। ইতিমধ্যে গত দুই বছরে ৪০ টিরও বেশি কমিউনিটি লিডার তৈরী হয়েছে, যারা ৬০,০০০-এরও বেশি মহিলাদের জীবনকে রূপান্তরিত করতে সহায়তা করেছে। আপনার অধিকার সম্পর্কে আরও বিশদে জানতে হলে ভিজিট করুন - website এ।




No comments:

Post a Comment