আশানুরুপ ফল হয়নি! কি করবেন? জানাল পর্ষদ




করোনা আবহের জের এবছরের মাধ‍্যমিক পরীক্ষা বাতিল হয়েছে। ফলে বিগত বছর অর্থাৎ পরীক্ষার্থীদের নবম শ্রেণির ও মাধ‍্যমিকের অভ‍্যন্তরীন মূল‍্যায়নের নম্বরের ভিত্তিতেই প্রকাশিত হল মাধ‍্যমিক ২০২১-র ফল। আজ সকাল নটায় সাংবাদিক বৈঠক করে করে ফল প্রকাশ করেন পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়।


এবছ‍রের ফল রেকর্ড গড়েছে। মাধ‍্যমিকে ১০০ শতাংশ পরীক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। মেধাতালিকা তৈরি না হলেও ৭০০ তে ৬৯৭ সর্বোচ্চ নম্বর। আর এই সর্বোচ্চ নম্বর পেয়েছে ৭৯ জন। মাধ‍্যমিকের ইতিহাসে যা রেকর্ড।


কোনো পরীক্ষার্থীর এই ফল অপছন্দ হলে বা আশানুরুপ ফল হয়নি মনে করলে পর্ষদ তাঁকে পরীক্ষা দেওয়ার ব‍্যবস্থার করবে। তবে, সেই পরীক্ষার ফলই হবে তাঁর চূড়ান্ত ফল। পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় জানান, ছাত্রছাত্রীদের যদি এই ফল অপছন্দ হয় তবে পরিস্থিতি স্বাভাবিক হলে মিলবে পরীক্ষা দেওয়ার সুযোগ। সেক্ষেত্রে পরীক্ষায় প্রাপ্ত নম্বরই চূড়ান্ত বিবেচিত হবে।


নবমের মার্কশিট, দশমের অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে মাধ্যমিকের ফলাফল। ৫০-৫০ শতাংশ হারে ২০২১-এর মাধ্যমিকের মার্কশিট দেওয়া হবে। নবম শ্রেণীর মার্কশিট ও দশম শ্রেণীর অভ্যন্তরীন মূল্যায়ণকে সমান গুরুত্ব দিয়ে মার্কশিট দেওয়া হবে। এই মূল্যায়নে সন্তুষ্ট না হলে পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পরে বসা যাবে পরীক্ষায়। পরীক্ষায় বসলে, সেই পরীক্ষার রেজাল্টই চূড়ান্ত বিবেচিত হবে বলে জানিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ।


এবার মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ১১ লক্ষেরও বেশি। কল্যাণময় গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, মাধ্যমিকে সর্বোচ্চ নম্বর ৬৯৭, পেয়েছে ৭৯ জন। আজই মাধ্যমিকের অ্যাডমিট কার্ড মিলবে মার্কশিটের সঙ্গে খবর পর্ষদ সূত্রে। আজই পর্ষদের ৪৯টি ক্যাম্প অফিস থেকে মার্কশিট বিলি করা হবে স্কুলগুলিকে।