আসছে নাগ পঞ্চমী, বাড়িতে কীভাবে পূজা করবেন নাগ পঞ্চমীতে জেনে নিন 

nag panchami panchang



নাগপঞ্চমী এক অতি জনপ্রিয় উৎসব। বিশেষত মধ্যভারতে, নাগ এক সর্বজনমান্য দেবতা। নাগপুরের নামকরণই এর প্রমাণ। এখানে নাগোবা মন্দিরে এদিন বিশেষ পূজা হয়। গোটা উত্তর ভারত জুড়ে পালিত হয় নাগপঞ্চমী। কাশীর কুস্তির আখড়াগুলিতে সর্পোপাসনা দেখবার মতো। বাংলায় এদিন মা মনসার বিশেষ পূজা শুরু হয়। দক্ষিণ ভারতে পূজা শুরু হয় অমাবস্যার দিন। পঞ্চমী হল মূল পূজার দিন। নেপালে গরুড়ের সঙ্গে নাগকুলের যুদ্ধ নাটকের আঙ্গিকে অভিনীত হয়।


আষাঢ় মাসের পূর্ণিমার পর যে পঞ্চমী তিথি (শ্রাবণ) তাকে নাগপঞ্চমী বলে। নাগপঞ্চমীতে উঠানে সিজগাছ স্থাপন করে মনসা পূজা করা হয়। ভাদ্রমাসের কৃষ্ণা পঞ্চমী পর্যন্ত পূজা করার বিধান আছে। বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গে একমাস যাবত্ পূজা করে পূজা সমাপনান্তে বিশেষভাবে পূজা করা হয় অথবা শুধুমাত্র শেষ দিনে পুরোহিত দ্বারা পূজা করা হয়।



নাগ পঞ্চমীতে নাগ দেবতা ও মা মনসার পুজো করা হয়। ধর্মীয় বিশ্বাস মতে, এই দিন নাগ দেবতার পূজা করলে রাশিফলে রাহু ও কেতু সম্পর্কিত ত্রুটি দূর হয়। সাপের ভয় ও সাপের কামড় থেকে মুক্তি পেতে নাগ পঞ্চমীতে কালসর্প যােগও পূজা করা হয়। এদিন মা মনসার পূজা করে পরিবারের রক্ষার জন্য আরাধনা করা হয়।


বাড়িতে কীভাবে পূজা করবেন নাগ পঞ্চমীতে?

নাগ পঞ্চমীর উপবাসের প্রস্তুতি শুরু হয় চতুর্থীর দিন থেকে। চতুর্থীতে একবেলা আহার গ্রহণ করে পঞ্চমীর দিন ভোরে ঘুম থেকে উঠে পুজোর জন্য নাগদেবের ছবি মূর্তি স্থাপন করতে হয়। তার পরে হলুদ, সিঁদুর, নৈবেদ্য এবং ফুল অর্পণ করে নাগ দেবতার পুজো করতে হয়।পুজোর সামনে আসন পেতে দিয় হয়, যার উপর বসে সাপ দেবতার কাছে পুজো অর্পণ করুন। এই পুজোর অন্যতম উপাদান হয় দুধ ও কলা।


নাগ পঞ্চমী ২০২১ কবে? নাগ পঞ্চমীর শুভ মুহুর্ত


নাগ পঞ্চমী উত্সব: 13 আগস্ট 2021
পঞ্চমীর শুরু তারিখ: আগস্ট 12, 2021 বিকাল 03:24 এ।
পঞ্চমী তিথি সমাপ্তি: আগস্ট 13, 2021 অপরাহ্ন 01:42 এ।
নাগ পঞ্চমী পূজা মুহুর্ত: 20 আগস্ট, 2021 এ সকাল 05:49 থেকে 08:28 এ পর্যন্ত।
মুহুর্ত সময়কাল: 02 ঘন্টা 39 মিনিট।