Malala Day-আপনি যদি ভয় পান তবে আপনি এগিয়ে যেতে পারবেন না

malala day
Malala Yousafzai



পাকিস্তানের নারীশিক্ষা (women education) আন্দোলনের অন্যতম মুখ নোবেলজয়ী মালালা ইউসুফজাই (Malala Yousafzai)। মালালা ইউসুফজাই শুধু একটা নাম নয়, মালালা ইউসুফজাই (Malala Yousafzai) হলেন একটি আন্তর্জাতিক প্রতীক। নারী শিক্ষার প্রতীক। 12 জুলাই তার নামেই পালিত হয় মালালা দিবস। 

2020 সালে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে দর্শনে স্নাতক ডিগ্রি লাভ করেছেন নোবেলজয়ী মালালা ইউসুফজাই (Malala Yousafzai)। নিজের ট্যুইটার থেকে স্নাতক ডিগ্রি পাওয়ার উদযাপনের ছবি শেয়ার করেন তিনি। সঙ্গে মালালা লেখেন, 'আমি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে দর্শন, রাষ্টবিজ্ঞান ও অর্থনীতিতে স্নাতক ডিগ্রি লাভ করেছি। আমি আমার খুশি ভাষায় প্রকাশ করতে পারব না। আমি জানি না এরপর কী কী করব। আপাতত পড়ব, নেটফ্লিক্স দেখব ও ঘুমাবো।'


ইউসুফজাই (Malala Yousafzai) পাকিস্তানের খাইবার পাখতুনখুনার মিনগোরায় একটি পশতুন পরিবারে জন্মগ্রহণ করেছিলেন। শিশু এবং যুবক-যুবতীদের দমনের বিরুদ্ধে সংগ্রাম এবং সকল শিশুর শিক্ষার অধিকারের জন্য ইউসুফজাইকে ২০১৪ সালের নোবেল শান্তি পুরস্কারের সহ-প্রাপক হিসাবে ঘোষণা করা হয়েছিল।


১৭ বছর বয়সে পুরষ্কার পেয়ে ইউসুফজাই (Malala Yousafzai) হলেন সর্বকনিষ্ঠ নোবেল বিজয়ী। তিনি ১৯৭৯ সালের পদার্থবিজ্ঞানের বিজয়ী আবদুস সালামের পরে নোবেল পুরষ্কার প্রাপ্ত দ্বিতীয় পাকিস্তানি।





২০১২ সালে, পাকিস্তানে মেয়েদের পড়াশোনা ক্ষমতায়নের জন্য তাকে তালেবান গুলি করে হত্যা করবার চেষ্টা করেছিলো। যখন তিনি জাতিসংঘের (ইউএন) সদর দফতরে শিক্ষার ক্ষেত্রে জেন্ডার সাম্যের প্রয়োজনীয়তার বিষয়ে ভাষণ দিয়েছিলেন তখন তাঁর বয়স ছিল মাত্র ষোল বছর। তিনি 12 জুলাই ভাষণটি দিয়েছিলেন, এই দিনটি ছিল তাঁর জন্মদিনও। এবং এই ভাষণটি ইউএন (UN) দ্বারা মালালা দিবস (Malala Day) ঘোষণার দিকে পরিচালিত করে।

মালালা এই ভাষণে বলেছিলেন-

 

"আমাদের অর্ধেককে পিছনে রাখা হলে আমরা সফল হতে পারব না।"

"আমি নিজেকে বলেছিলাম, মালালা, আপনি এরই মধ্যে মৃত্যুর মুখোমুখি হয়েছিলেন। এটি আপনার দ্বিতীয় জীবন। ভয় পাবেন না - আপনি যদি ভয় পান তবে আপনি এগিয়ে যেতে পারবেন না।"