ছয় বছর বয়সেই হাতে খড়ি হয়ে ছিল-২০২১ এ অভিষিক্তার নাম  উঠলো  ইন্ডিয়া বুক অব রেকর্ডে (India Book of Records)

India Book of Records



রামকৃষ্ণ চ্যাটার্জী: পশ্চিম বর্ধমান:- ছয় বছর বয়সেই হাতে খড়ি হয়ে ছিল যোগাসনে। আর হাতে খড়ির এক মাস যেতে না যেতেই জীবনের প্রথম সাফল্য অর্জন করে খনি অঞ্চলের ছাত্রী অভিষিক্তা দাশ (Abhisikta Das)। শুরুতেই জাতীয় স্তরে প্রতিযোগিতায় অংশগ্রহণ করে এবং রাঁচিতে প্রথম হয় অভিষিক্তা। আর এরপর কখনো পিছনে ফিরে তাকাতে হয়নি তাকে। জীবনের প্রতিটি মুহূর্তে যোগাসনকেই সঙ্গী করে তার জীবনে নিয়ে এসেছে একটার পর একটা বড়সড় সাফল্য। আর সেই ছাত্রীই আজ রাজ্য তথা ভারতের বুকে যোগাসনে অনবদ্য সৃষ্টি করেছে।

India Book of Records



এবার তিনি একটানা প্রায় ৩২ মিনিট পদ্মা পর্বতাসন করে ইন্ডিয়ান বুক অব রেকর্ডে নিজের নাম তুলে দিয়েছে। বর্তমানে টিডিবি কলেজ এর প্রথম বর্ষের বিজ্ঞান বিভাগের অনার্স নিয়ে পড়া ওই ছাত্রী পদ্মাসন করে ইন্ডিয়া বুক অব রেকর্ডে নাম তুলেছেন। তার আগে এক টানা প্রতিটি প্রতিযোগিতায় একটির পর একটি নজির শেষে করে খনি অঞ্চলের গর্বের ছাত্রী হয়ে উঠেছে অভিষিক্তা।

India Book of Records



ইতিমধ্যেই ওই ছাত্রী ২০১৩ সালে রাজধানী দিল্লির বুকে জাতীয় স্তরের যোগাসন প্রতিযোগিতায় স্বর্ণ পদক লাভ করে। পরে ঠিক তার পরের বছর ২০১৪ সালে গুজরাটে জাতীয় স্তরের উপপদ্য ক্লাবের পর। আবার ২০১৫ সালে মহারাষ্ট্রে জাতীয় স্তরে স্বর্ণ পদক ও ২০১৭ সালে আন্তর্জাতিক পর্যায়ের যোগাসন প্রতিযোগিতা কলকাতার বুকে চ্যাম্পিয়ান ওফ চ্যাম্পিয়ন হিসেবে খ্যাতি লাভ রানীগঞ্জের মেয়ে অভিষিক্তা।

India Book of Records



মাত্র ১৫ থেকে কুড়ি বছরের এই বিভাগে সেরার সেরা শিরোপা দখল করে খনি অঞ্চলের মান কে আরো বাড়িয়ে তোলে সে। এরপরও মাঝে বেশ কিছু প্রতিযোগিতায় সফল হয় সে। ২০১৯ সালের ডিসেম্বর মাসে কলকাতার রাজনগরে অনুষ্ঠিত জাতীয় স্তরের প্রতিযোগিতায় ফের সেরার সেরা হয়ে মেঘা চ্যাম্পিয়ন হয় ওঠে অভিষিক্তা।

India Book of Records



তবে লকডাউন এর সময় ধীরে ধীরে শ্লথ হতে চলে তার এই জয়ের ধারা। তবুও কোন কিছুতেই থেমে থাকেনা অভিষিক্তা। এই লকডাউনের সময় বাড়িতে বসেই অনলাইনের মাধ্যমে আটটির মতো প্রতিযোগিতায় অংশ নিয়ে চারটিতে সফল হয় সে। যার মধ্যে দু'টিতে চ্যাম্পিয়ন ওফ চ্যাম্পিয়ন ও দুটিতে ফার্স্ট রানারআপ হয় সে।

India Book of Records



এরপরই আসে সেই শুভক্ষন ২০২১ সালে বাড়ির সদস্যদের কাউকে কিছু না জানিয়ে লকডাউনের পিরিয়ডে ইন্ডিয়া বুক অব রেকর্ড এর জন্য জুলাই মাসে আবেদন করে সে। আর ১২ ই জুলাই ২০২১ তারিখে যোগাসন প্রদর্শন করার জন্য তাকে নির্দেশ দেওয়া হয় সে মতোই ওই দিন সে যোগাসন প্রদর্শন করে দীর্ঘ প্রায় ১ ঘন্টা ৩০ মিনিট ৩০ সেকেন্ড পদমা পর্বতাসন করে রেকর্ড গড়ে তোলে সে।

এখন তার একমাত্র লক্ষ্য কিভাবে নিজের এই সাফল্যকে বজায় রাখবে সে। তার ইচ্ছে আগামীতে অলিম্পিকে অংশ নিয়ে ভারতকে সোনা জেতাবে অভিষিক্তা।

এদিকে মেয়ের এই সাফল্যের স্বভাবতই খুশি অভিষিক্তর মা। তিনি বলেন প্রচন্ড প্রতিকুলতাকে কাটিয়ে উঠে মেয়ের সমস্ত ইচ্ছে পূরণের সমান ভাবে সহযোগিতা করে চলেছে অভিষিক্তার মা সমান তালে। মেয়ে যাতে আগামী দিনে আরও এগিয়ে যেতে পারে আখনবসেই চেষ্টায় লেগে রয়েছে অভিষিকতার মায়ের।