আজ বাবা দিবস- জানুন ইতিহাস, কবে থেকে কেন পালিত হয় এইদিন




একটা শিশু পৃথিবীর বুকে ভূমিষ্ট হতে বাবার ভূমিকা যথেষ্ট গুরুত্বপূর্ণ। যদিও, মা-য়ের ভূমিকা বাবার থেকে কম নয়। মা যেমন দশ মাস দশ দিন গর্ভে ধারন করে তেমনি মায়ের সন্তান ধারণে বাবা-র শুক্রাণু সেই সন্তান সৃষ্টিতে অপরিহার্য, তেমনি তাঁর পরিচর্যা, ত‍্যাগ গুরুত্বপূর্ণ। অতএব বাবাও গুরুত্বপূর্ণ। জন্মের পর, ধীরে ধীরে জীবনের বয়স বাড়তে থাকে আর আমরা সবল হতে থাকি কিন্তু বাবার দেওয়া পথ বাবার ঘাম ঝড়ানো পরিশ্রমে আমরা একে একে নতুন স্বপ্ন দেখি নতুন গন্তব্যে পৌছাই। 



প্রতিবছর, পিতা তার সন্তানের জীবনে যে ভূমিকা পালন করেন তার স্বীকৃতি জানাতে জুনের তৃতীয় রবিবার ফাদার্স ডে পালন করা হয়। এই বছর, যা আজ ২০ই জুন উদযাপিত হবে ফাদার্স ডে। এটি বিশ্বব্যাপী বিভিন্ন তারিখে উদযাপিত হলেও, ভারত এবং অন্যান্য অনেক দেশে এই রবিবার উদযাপিত হবে।



ইউরোপীয় দেশগুলি পিতামাতার বিশেষ ভূমিকাটি স্বীকৃতি জানাতে এদিন ফাদার্স ডে পালন করে। কথিত আছে যে এটি একটি আমেরিকান মহিলা দ্বারা শুরু করা হয়েছিল, যাকে তার বাবা বড় করেছিলেন। সোনোরা স্মার্ট ডড, যিনি ১৯৮২ সালে আরকানসাসের সেবাস্তিয়ান কাউন্টিতে জন্মগ্রহণ করেছিলেন, তিনি মাত্র ১৬ বছর বয়সে মাকে হারিয়েছিলেন।এরপরেই তাঁর বাবা উইলিয়াম স্মার্ট তাঁকে এবং তাঁর পাঁচ ভাইকে বড় করেছিলেন।ডডকে বিরক্ত করা হয়েছিল যে তার গৃহযুদ্ধের অভিজ্ঞ পিতাকে সম্মান জানানোর জন্য কোনও দিন নেই যে কিনা একা ছেলেমেয়েদের লালন-পালন করেছিলেন। তারপরে তিনি চেয়েছিলেন যে তার বাবার জন্মদিন ৫ই জুন উদযাপিত করবেন সেই দিনটি, কিন্তু পরে উদযাপনটি ১৯ জুন ১৯১০ রবিবারে হয়েছিল। 




কিছু লোক কার্ড, উপহার এবং ফুল বিনিময় করে, অন্যরা খাবার খেতে পছন্দ করে এবং তাদের বাবার সাথে দিন কাটাতে পছন্দ করে। তবে সারা বিশ্বজুড়ে মহামারীজনিত কারণে এ বছর উদযাপনগুলি আগের মতো হল না। তবে আপনার বাবার জন্য একটি বিশেষ দিন কোনও মতেই নষ্ট হতে দিতে পারেন না। তাই অতিমারীর মাঝেও এই দিনটিকে নানান উপায়ে পালন করতে আপনি আমি বদ্ধ পরিকর।