করোনা ভ‍্যাকসিন নীতি নিয়ে কেন্দ্রকে ভর্ৎসনা সুপ্রিম কোর্টের 






করোনায় বিপর্যস্ত দেশ। এর মাঝেই কেন্দ্রের ভ‍্যাকসিনেশন নীতি নিয়ে সমালোচনা অব‍্যাহত। এবার দেশের শীর্ষ আদালতেও ধাক্কা খেল ভ‍্যাকসিনের নীতি। ৪৫ ঊর্ধ্ব ব‍্যক্তিদের বিনামূল‍্যে টিকা দেওয়া হচ্ছে আবার ১৮-৪৪ বছরের ব‍্যক্তিদের জন‍্য নেওয়া হচ্ছে টাকা কেন্দ্রের এই দ্বিনীতি জোর ধাক্কা খেল সুপ্রিম কোর্টে। আদালতের পর্যবেক্ষণ, 'এটা খামখেয়ালি ও যুক্তিহীন সিদ্ধান্ত'। মামলার পরবর্তী শুনানি হবে ৩০ জুন। 




ডিসেম্বরের মধ‍্যে সকলকে টীকার আওতায় আনা যাবে বলে আদালতে জানায় কেন্দ্র। তবে আদালত মনে করছে, টিকার অভাব, বঞ্চিত গ্রামের মানুষ- কেন্দ্রের টিকাকরণ নীতিতে একাধিক গলদ রয়েছে। যা পর্যালোচনার নির্দেশ দিয়েছেন বিচারপতিরা। ৩১ ডিসেম্বরের আগে কীভাবে টিকার ঘাটতি মেটানো হবে, তার পরিকল্পনা জানাতে হবে সরকারকে। ভারত ও আন্তর্জাতিকস্তরে টিকার দরের তুল্যমূল্য রিপোর্ট জমা দিতে নির্দেশ দিয়েছে আদালত। 




বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, এলএন রাও ও এস রবীন্দ্র ভাটের বেঞ্চ পর্যবেক্ষণ, অতিমারির প্রকৃতি বদলাচ্ছে, যুবকরাও আর নিরাপদ নন। ফলে টিকাকরণ জরুরি। যদিও বৈজ্ঞানিক ভিত্তিতে অগ্রাধিকার ঠিক করা হয়েছে। প্রথম দুদফায় বিনামূল্যে টিকা দিয়েছে কেন্দ্র। সেই নিয়ম বদলেছে ১৮ থেকে ৪৪ বছরের টিকাকরণের ক্ষেত্রে। এটা একতরফা ও অযৌক্তিক সিদ্ধান্ত। 




এদিকে কেন্দ্রের টিকানীতির সমালোচনা করেছে বিরোধীরাও। কেন্দ্রের দ্বিনীতির জেরে রাজ‍্যগুলিকে টাকা দিয়ে টিকা নিতে হচ্ছে। পশ্চিমবঙ্গ, কেরল সহ একাধিক রাজ‍্য বিনামূল‍্যে টিকার দাবিও জানিয়েছে। কিন্তু এনিয়ে কর্ণপাত করছে না কেন্দ্র।