Ratha Yatra 2021 in India: জগন্নাথের রথ যাত্রা- তারিখ নির্ঘন্ট

Ratha Yatra 2021 in India: জগন্নাথের রথ যাত্রা- তারিখ নির্ঘন্ট


রথযাত্রা, লোকারণ্য, মহা ধুমধাম,
ভক্তেরা লুটায়ে পথে করিছে প্রণাম।
পথ ভাবে ‘আমি দেব’, রথ ভাবে ‘আমি’,
মূর্তি ভাবে ‘আমি দেব’—হাসে অন্তর্যামী।- রবীন্দ্রনাথ ঠাকুর 

জীব যাতে সহজেই এই জড় বন্ধন মুক্ত হয়ে ভগবানের কাছে ফিরে যেতে পারে সেজন্য করুণাময় ভগবান হরেকৃষ্ণ মহামন্ত্রের পর আরেকটি উপায় ও প্রবর্তন করেছেন এই পৃথিবীতে, সেটি হলো শ্রীশ্রী জগন্নাথ, বলদেব ও সুভদ্রাদেবীর রথযাত্রা । আষাঢ় মাসের শুক্ল পক্ষের দ্বিতীয়া তিথিতে অনুষ্ঠিত এই রথযাত্রা কিংবা পূর্ণ যাত্রা অর্থাত্‍ উল্টোরথ। রথের উপর ভগবান জগন্নাথ বলদেব ও সুভদ্রাদেবীকে দর্শন করলে এই জগতে আর পূণর্জন্ম হবে না । এ বিষয়ে শাস্ত্রে বলা হয়েছে আষাঢ় মাসে শুক্লা দ্বিতীয়াতে রথযাত্রা (Ratha Yatra 2021) করে শুক্লা একাদশীর দিন পূর্ণযাত্রা করতে হবে । এই সময়ে জপ ও হোমাদি অনুষ্ঠান বিধেয় ।


রথযাত্রা ২০২১ (Ratha Yatra 2021)

অশধ শুক্লা পক্ষে প্রতিবারের মতো এবারেও পালিত হতে চলেছে জগন্নাথ, বলরাম ,শুভদ্রাকে নিয়ে রথযাত্রা। আগামী ১২ জুলাই ২০২১ সালে রথযাত্রার (Ratha Yatra) শুভারম্ভ।


চন্দন যাত্রা থেকে স্নানযাত্রার দিনক্ষণ

জগন্নাথ দেবের চন্দন যাত্রা ইতিমধ্যই শুরু হয়ে গিয়েছে। ১৫ মে তার দিন সম্পন্ন হয়েছে। অক্ষয় তৃতীয়ার দিন এটি সম্পন্ন হয়। এরপর স্নান যাত্রা রয়েছে ২৪ জুন। ২৪ জুন বৃহস্পতিবার দেবস্নান পূর্ণিমা বা স্নান পূর্ণিমার দিন সম্পন্ন হবে এই জগন্নাথ দেবের স্নানযাত্রা। যা অত্যন্ত শুভ দিন বলে বিবেচিত হয়।



নেত্র উৎসব থেকে হেরা পঞ্চমী

নেত্র উৎসব রয়েছে ৯ জুলাই। পূণ্যস্নানের পর মনে করা হয় জগন্নাথ দেবের জ্বর আসে। ১৫ দিন ধরে তাঁকে ঘরোয়া পথ্য এই সময় খাওয়ানো হয়। এই ১৫ দিন কেটে গেলে, শুরু হয় নেত্র উৎসব, যা ২০২১ সালে ৯ জুলাই পড়েছে। গুন্ডিচা যাত্রা ১২ জুলাই। সেই দিন মাসির বাড়ি যান তিন দেবদেবী। এরপর হেরা পঞ্চমী পড়েছে ১৬ জুলাই।


উল্টো রথ যাত্রা

এরপর উল্টো রথ হবে ২০ জুলাই। সেদিন মাসির বাড়ি থেকে তিন দেবদেবী ফিরবেন ঘরে। এরপর দিনই হবে ২১ জুলাই সুনা বেশ যাত্রা। ২৩ জুলাই সম্পন্ন হবে নিলাদ্রি বিজে যাত্রা।

একটি মন্তব্য পোস্ট করুন

3 মন্তব্যসমূহ

thanks