সুস্বাস্থ‍্যের জন‍্য‍ সাইকেলিং অত‍্যন্ত গুরুত্বপূর্ণ, বিশ্ব সাইকেল দিবসে জানুন সাইকেলিং- র গুরুত্ব 






পরিবেশবান্ধব যান হিসেবে সাইকেল বেশ পরিচিত। আজ ৩রা জুন বিশ্ব সাইকেল দিবস। সাইকেল চালানো স্বাস্থ‍্যের জন‍্য একটি গুরুত্বপূর্ণ বিষয়। রাষ্ট্রসংঘ প্রথম সাইকেল দিবস পালন শুরু করে। বিশেষজ্ঞরা মনে করেন, যেকোনো বয়স ও বিভাগে জন‍্য সাইকেল চালানো অত‍্যন্ত গুরুত্বপূর্ণ। এমনকি করোনাকালে সাইকেল চালানোর বিকল্প কিছু নেই। বিশ্ব স্বাস্থ‍্য সংস্থার মতে, সুস্বাস্থ‍্যের জন‍্য সাইকেলিং বা সাইকেল চালানো অত‍্যন্ত গুরুত্বপূর্ণ। 


পরিবেশবান্ধব যান হিসেবে সাইকেল বেশ পরিচিত। মোটরচালিত যান পরিবেশ দূষন ঘটায় সাইকেল পুরোপুরি দূষন ঘটানো থেকে বিরত থাকে। সাইকেলেথ ব‍্যবহার যত বাড়বে ততই গ্রীণ হাউস গ‍্যাস নিঃসরণ কমবে। এমনকি কমে যাবে বাতাসে কর্বন ডাই অক্সাইডের পরিমাণও। আশেপাশের পরিবেশ চিনতে ও পরিবেশের সম্পর্কে সচেতনতা বাড়াতে সাহায‍্য করে সাইকেল। 


শুধু তাই নয় স্বাস্থ‍্যের জন‍্যও বেশ গুরুত্বপূর্ণ সাইকেল চালানো। সাইকেল চালালে গাটের ব‍্যাথা দূর হয় কমে যায় মানসিক চাপ। কার্ডিও ভ‍্যাসকুলার সিস্টেম, পেশির শক্তি উন্নত করে। আর শুধু স্বাস্থ‍্য নয় হবে সাশ্রয়ও। সাইকেলিং ওজন কমাতে, মাসেল তৈরিতেও বেশ ভূমিকা নেয়। পরিষ্কার পরিবেশ ও স্বাস্থ‍্যকর জীবনশৈলী তৈরিতে সাইকেল গুরুত্ব বোঝাতেই এই দিনটি পালন করা হয়।