পরমাণুর স্পষ্ট ছবি প্রকাশ‍্যে এনে চমক দিলেন বিজ্ঞানীরা 




পরমাণুর স্পষ্ট ছবি তুললেন বিজ্ঞানীর। পদার্থের ক্ষুদ্রতম কণা হল পরমাণু। নিউ ইয়র্কের কর্নেল বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা একটি উচ্চ-শক্তিযুক্ত ডিটেক্টর তৈরি করেছেন যা সর্বকালের সর্বোচ্চ রেজোলিউশনে অণুগুলির চিত্রটি ধারণ করেছে। এই অসাধ্য সাধন করে গোটা পৃথিবীর বিজ্ঞানীদের অবাক করে দিয়েছে কর্নেল বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। কর্নেল বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এখন পর্যন্ত গৃহীত কোনও পৃথক পরমাণুর সর্বোচ্চ রেজোলিউশন চিত্র ক্যাপচারের জন্য নিজেদের ২০১৮-র রেকর্ডটি ভেঙে ফেলেছে, এমন একটি চিত্র তৈরি করেছেন যা বাস্তবে ১০০ মিলিয়ন বারে জুম হয়েছে।





প্রেসিউডিয়াম অর্থোস্ক্যান্ডেট নামক একটি কেলাসের আণুবীক্ষণিক ছবি। ইলেকট্রন টাইকোগ্রাফিক রি-কনস্ট্রাকশন পদ্ধতিতে এই ছবিটা তৈরি করা হয়েছে। নানা দিক থেকে রশ্মি পাঠিয়ে আঘাত করে বিভিন্ন দিক থেকে ডিটেক্টরের মাধ‍্যমে প্রতিফলিত ইলেক্ট্রন চিহ্নিত করে কম্পিউটার অ্যালগরিদমের সাহায্যে তথ‍্য বিশ্লেষন করে এই ছবি তৈরি হয়েছে। এই পদ্ধতির নাম ইলেক্ট্রন টাইকোগ্রাফিক রি-কনস্ট্রাকশন। এই পদ্ধতিতে 3D কনস্ট্রাকশন অ্যালগরিদমের ব‍্যবহার করেছেন গবেষকরা। 




এই ছবি সামনে উচ্ছ্বসিত কর্নেল-র গবেষক ডেভিড মুলার। তাঁর মতে, এই আবিষ্কারের ফলে পারমাণবিক গঠন সম্পর্কে আরো স্পষ্ট ধারণা তৈরী হবে। এবং ভবিষ্যতে তা আরও উন্নত করা সম্ভব হবে। তবে এই প্রক্রিয়া অনেকটা বেশি সময় লাগে তবে ভবিষ‍্যৎ-এ এই সমস‍্যা সমাধান করা যাবে বলে আশাবাদী মুলার। এই আবিষ্কার বিজ্ঞানের এক যুগান্তকারী আবিষ্কার বলেই মনে করা হচ্ছে।