দিল্লীর নর্থ ব্লক নাকি রাজ‍্যের নবান্ন, সোমবার কোথায় হাজিরা দেবেন আলাপন? 



রাজ‍্যের মুখ‍্যসচিব আলাপন বন্দোপাধ‍্যায়ের বদলি নিয়ে সড়গরম রাজ‍্য রাজনীতি। ৩১শে মে আলাপন বন্দোপাধ‍্যায়ের শেষ হওয়ার কথা থাকলেও রাজ‍্যের তরফে কেন্দ্রের কাছে মেয়াদ বৃদ্ধির আবেদন করা হলে সেই আবেদনে সাড়া দেয় কেন্দ্র। ফলে তিনমাস এক্সটেনশন সার্ভিস করার সুযোগ পান আলাপন বন্দোপাধ‍্যায়। কিন্তু এরপরেই শুক্রবার আলাপন বন্দোপাধ‍্যায়কে বদলির নির্দেশ দিয়ে চিঠি পাঠায় কেন্দ্র। এনিয়ে রাজ‍নৈতিক সমালোচনা চরমে। 




সূত্রের খবর, রাজ‍্যের তরফে আলাপন বন্দোপাধ‍্যায়কে রিলিজ দেওয়া হয়নি। ফলে কেন্দ্রের নির্দেশ মতো সোমবার সকাল ১১টায় দিল্লীর নর্থ ব্লকে আলাপনের হাজিরা দেওয়া সম্ভব নয়। অন‍্যদিকে সাংবাদিক বৈঠকে রাজ‍্যের মুখ‍্যমন্ত্রী মমতা বন্দোপাধ‍্যায় আলাপনের বদলির নির্দেশ তুলে নেওয়ার আর্জি জানালেও সেনিয়ে কোনো চিঠি দেয়নি কেন্দ্র। 




আলাপনের দিল্লিতে যোগ দেওয়ার সম্ভাবনা নেই বলেই মনে করছেন প্রাক্তন আমলারা। কারণ, দিল্লিতে কাজে যোগ দিতে হলে মুখ্যসচিবকে রিলিজ লেটার নিতেই হবে। এদিকে রাজনৈতিক ও প্রশাসনিক মহলের অনেকই মনে করছেন, সোমবার নবান্নে গিয়ে কাজে যোগ দিতে পারেন রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। 




বিষয়টি আদালত পর্যন্ত গড়ালেও কি হবে? আমলারা মনে বলছেন, সংবিধান এবং ভারতীয় সিভিল সার্ভিসের রুল বুক অনুসারে, রাজ‍্যের অধীনে কর্মরত আইএএস বা আইপিএস আধিকারিকের বিরুদ্ধে কেন্দ্র কোনও ব্যবস্থা নিতে পারে না। মুখ্যমন্ত্রী শনিবার জানিয়েছিলেন, মুখ্যসচিবের বদলি নিয়ে ইতিমধ্যে আদালতে ক্যাভিয়েট করে রেখেছে কেন্দ্রীয় সরকার। তবে মতান্তর হলে রাজ্য বা কেন্দ্র কিংবা সংশ্লিষ্ট আধিকারিক সেন্ট্রাল অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইবুনালের দ্বারস্থ হতে পারেন।




করোনা পরিস্থিতি ও আমফান পরিস্থিতিতে ভালো কাজ করেছেন আলাপন বন্দোপাধ‍্যায় ফলে তার মেয়াদ বৃদ্ধি হওয়ায় খুশি হয়েছিলেন মুখ‍্যমন্ত্রী মমতা বন্দোপাধ‍্যায়। এদিকে করোনা ফের জাঁকিয়ে বসেছে অন‍্যদিকে রাজ‍্যে ইয়াস ঘূর্ণিজড় প্রভাব দুইই সামাল দিচ্ছিলেন আলাপন বন্দোপাধ‍্যায়। ঘূরৃণিঝড় ইয়াসে ক্ষতিগ্রস্থের ত্রাণ বন্টন থেকে শুরু করে ইয়াসে বিপর্যস্ত দীঘাকে সাজাতে নতুন উন্নয়ন বোর্ডের দায়িত্ব দেওয় হয় আলাপন বন্দোপাধ‍্যায়কে। এককথায় আলাপন বন্দোপাধ‍্যায়ের ওপরেই ভরসা রেখেছিলেন মুখ‍্যমন্ত্রী মমতা বন্দোপাধ‍্যায়। 




ইয়াসের জেরে ক্ষতিগ্রস্থ এলাকা পরিস্থিতি খতিয়ে দেখতে এসে কলাইকুন্ডলায় মোদী মমতা বৈঠক ছিল। সেখানে উপস্থিত থাকার কথা ছিল মুখ‍্যসচিব আলাপন বন্দোপাধ‍্যায়েরও। কিন্তু মুখ‍্যমন্ত্রী ও মুখ‍্যসচিব কেউই উপস্থিত ছিলেন না। এরপরেই দিল্লীতে তলব করা হয় আলাপন বন্দোপাধ‍্যায়কে। মুখ‍্যমন্ত্রী এই বদলি প্রসঙ্গে নোংরা রাজনীতির খেলা খেলবেন না বলেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আর্জি জানান। 




তবে, শেষমেষ কোথায় হাজিরা দেবেন আলাপন বন্দোপাধ‍্যায় তা নির্ভর করছে পুরোপুরি সিদ্ধান্তের ওপর।