এসে গেল নতুন পদ্ধতি, স‍্যালাইন গার্গেলেই জানা যাবে কোভিড রিপোর্ট 




দেশজুড়ে জাঁকিয়ে বসেছে করোনা সংক্রমণ। এমন পরিস্থিতিতে করোনা রিপোর্ট খুব জরুরী। আর এই মুহুর্তে RT-PCR টেস্টকেই বেশি নির্ভরযোগ‍্য বলে মনে করা হচ্ছে। আর এই টেস্টের জন‍্য সোয়াব দেওয়া জরুরী। তবে এবার সোয়াব ছাড়াই করা যাবে করোনা রিপোর্ট। নাগপুরের ন্যশনাল এনভায়রনমেন্ট ইঞ্জিনিয়ারিং রিসার্চ ইনস্টিউট(NEERI) সোয়াবহীন করোনা পরীক্ষার পদ্ধতি নিয়ে এসেছে। যা আইসিএমআরের অনুমোদন পেয়েছে। 




স‍্যালাইন গার্গেলের মাধ‍্যমে এবার করোনা পরীক্ষা করা যাবে। আর রেজাল্ট মিলবে মাত্র তিন ঘন্টায়। এনিয়ে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন বলেন, এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ উদ্ভাবন। এটি কোভিড পরীক্ষার গতি একলাফে অনেকটাই বাড়িয়ে দেবে। ইতিমধ্যেই ওই পদ্ধতিতে আরটিপিসিআর টেস্টের অনুমতি দেওয়া হয়েছে নাগপুর পুরসভাকে। দেশের অন্যান্য ল্যাবকেও এই টেস্টের পদ্ধতি দিয়ে দেওয়া হবে। এর ফলে গ্রামীণ এলাকায় করোনা পরীক্ষার ক্ষেত্রে গতি আসবে বলে মনে করছে কেন্দ্র।




কিভাবে কাজ করবে এই পরীক্ষা? 

এই কিটে একটি নল ও স‍্যালাইন থাকবে। সেই স‍্যালাইন পনেরো মিনিট মুখে গার্গেল করে সেটা প‍্যাক করে ল‍্যাবে পাঠাতে হবে। ল‍্যাবে এই স‍্যালাইনের সঙ্গে মেশানো হবে একটি রাসায়নিক। তা ৩০ মিনিট রেখে দেওয়ার পর ৯৮ ডিগ্রি তাপে ৬ মিনিট উত্তপ্ত করে RNA বের করা হবে। এই পদ্ধিতে মাত্র তিন ঘন্টায় কোভিড পরীক্ষার ফল বের করা যাবে।