করোনার তৃতীয় ঢেউয়ে আক্রান্ত হতে পারে শিশুরাও! আশঙ্কা বিশেষজ্ঞদের 




করোনার প্রথম ঢেউ কাঁপিয়ে দিয়েছিল দেশকে। আক্রান্ত ও মৃত‍্যুর সংখ‍্যা ভারতীয় দের চিন্তিত করে তোলে। ভেঙে পড়ে অর্থনীতি। আর এবার চলছে দ্বিতীয় ঢেউ। দ্বিতীয় ঢেউয়েও বিপর্যস্ত দেশ। দিনের পর দিন বাড়ছে সংক্রমণ বাড়ছে মৃত‍্যুর সংখ‍্যা। সব রেকর্ড ছাপিয়ে গেছে দ্বিতীয় ঢেউয়ের পরিসংখ‍্যানে। সংকট হাসপাতালের বেড, সংকট অক্সিজেন। এমন পরিস্থিতিতে তৃতীয় ঢেউ ভারতে আছড়ে পড়ার সম্ভাবনার কথা বিশেষজ্ঞরা জানাতেই আতঙ্ক তুঙ্গে। এদিকে তৃতীয় ঢেউ আছড়ে না পড়তেই আরো হাড়হিম করা তথ‍্য সামনে আসছে। তৃতীয় ঢেউয়ে আক্রান্ত হতে পারে শিশুরাও, এমনই জানাচ্ছে বিশেষজ্ঞরা।



একটি সমীক্ষা অনুযায়ী, ১ মার্চ থেকে ১ এপ্রিলের মধ্যে দেশের সবচেয়ে করোনা বিধ্বস্ত ৫টি রাজ্যে প্রায় ৭৯ হাজার শিশু করোনা আক্রান্ত হয়েছে। যা প্রথম ঢেউয়ে একদমই এর কাছাকাছি ছিল না সংখ্যাটা। করোনার প্রথম ঢেউতে ভারতে শিশুরা আক্রান্ত হলেও বেশিরভাগ ক্ষেত্রে থেকেছে উপসর্গহীন বা অ্যাসিম্পটোম্যাটিক। বিশেষজ্ঞরা বলছেন, প্রথম ঢেউয়ের পর সেকেন্ড ওয়েভে কিছুটা চেহারা পাল্টেছে করোনার। আক্রান্ত হয়েছেন মধ্যবয়সীরা। আর এবার যে ধাক্কা আসবে তাতে, শিশুরা আগের তুলনায় বেশি আক্রান্ত হবে।



এদিকে করোনার দ্বিতীয় ঢেউয়ে রীতিমতো কুপোকাত মুম্বাই। ফলে তৃতীয় ঢেউয়ের প্রাক্কালে শিশুদের আক্রান্ত হওয়ার আশঙ্কা সব মিলিয়েই প্রস্তুতি নিচ্ছে মুম্বাই। পেডিয়াট্রিক কোভিড কেয়ার ফেসিলিটি তৈরি হচ্ছে। বিশেষজ্ঞদের আশঙ্কা, আগামী জুলাই মাসেই আসছে থার্ড ওয়েভ। আর তাতে শিশুদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকবে বেশি। ফলে কিছুটা এগিয়েই পদক্ষেপ মুম্বাইয়ের। ১২ বছরের কম বয়স শিশুদের চিকিৎসায় মুম্বইের ইস্ট গুরগাঁওতে ‘নেসকো জাম্বো কোভিড সেন্টার’-এ তৈরি করা হবে পেডিয়াট্রিক ওয়ার্ড।‘নিওনেটাল ইনটেনসিভ কেয়ার ইউনিট’ ও ‘পেডিয়াট্রিক ইনসটেনসিভ কেয়ার ইউনিট’ তৈরি করা হবে, প্রত্যেকটিতে থাকবে ২৫টি করে বেড।