করোনা আবহেই দিল্লী সরকারের ক্ষমতা খর্ব কেন্দ্রের, কার্যকর হল বিতর্কিত দিল্লী বিল



ভয়াবহ পরিস্থিতি দিল্লীর। করোনা আবহে কুপোকাত দিল্লী। একদিকে বেড সঙ্কট, সঙ্কট অক্সিজেনের। আর এই মহামারির মাঝেই দিল্লীর জনগণ দ্বারা নির্বাচিত আম আদমি পার্টির কেজরিওয়াল সরকারের ক্ষমতা খর্ব করলো কেন্দ্র সরকার। কার্যকর হয়ে গেল গভর্নমেন্ট অফ ন্যাশনাল ক্যাপিটাল টেরিটরি অফ দিল্লি (সংশোধনী) আইন ২০২১ বা এনসিটি আইন ২০২১ (National Capital Territory of Delhi Amendment Act)।




বুধবার কেন্দ্রের তরফে জানিয়ে দেওয়া হয়েছে ২৭শে এপ্রিল মঙ্গলবার থেকে দিল্লীতে National Capital Territory of Delhi Amendment Act কার্যকর করা হয়েছে। এই আইন কার্যকরের পরে এখন থেকে দিল্লীর সরকারের এককভাবে কোনও সিদ্ধান্ত নেওয়ার স্বাধীনতা রইল না। সিদ্ধান্ত কার্যকর করতে হলেও অনুমতি লাগবে লেফটেন্যান্ট গভর্নর অনিল বৈজলের। এমনকি মন্ত্রী সভায় নেওয়া সিদ্ধান্তের ক্ষেত্রেও লেফটেন্যান্ট গভর্নরের অনুমতি লাগবে। অরবিন্দ কেজরিওয়াল ক্ষমতায় আসার পর দিল্লিকে পূর্ণরাজ্যের মর্যাদা দেওয়ার দাবিতে সরব হয়েছিলেন। সেটা তো তিনি পেলেনই না। উলটে যা ক্ষমতা ছিল, তাও খর্ব করা হল।



করোনা পরিস্থিতিতে দিল্লী সরকারের ক্ষমতা খর্ব হওয়ায় করোনা পরিস্থিতিতে করোনার বিরুদ্ধে লড়াইয়ে দিল্লি সরকারকে আরও অসহায় করে দিল বলেই মনে করা হচ্ছে।


প্রসঙ্গত, গত ২২শে লোকসভায় বিলটি পাশ হওয়ার দুদিন পর রাজ্য সভায় পাশ হয়ে যায় এই বিল। এরপর, রাষ্ট্রপতি স্বাক্ষর করে সেই বিলকে আইনে পরিণত করে দেয়। ২৭ এপ্রিল থেকে সেটি কার্যকর করল কেন্দ্র। এই বিল পাস হওয়া নিয়ে রাজনৈতিক মহলে বেশ বিতর্কের সৃষ্টি হয়। আম আদমি পার্টি, কংগ্রেস, তৃণমূল এই বিলের বিরোধিতা করলেও লাভের লাভ কিছুই হল না কার্যকর হয়ে গেল সেই বিল।